ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘আমাকে ফাঁসি দিলেও এই লড়াই থামবে না’ : ফারুক আবদুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১১:০৬ এএম

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের(ইডি) পক্ষ থেকে সোমবার জিজ্ঞাসাবাদে তিনি বলেন, আমাকে ফাঁসি দেওয়া হলেও আমাদের সংকল্প কখনওই বদলাবে না। ন্যাশনাল কনফারেন্সের এক মুখপাত্র ওই জিজ্ঞাসাবাদকে রাজনৈতিক প্রতিহিংসার উদ্দেশ্যে নেওয়া পদক্ষেপ গ্রহণ বলে অভিহিত করেছেন। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, গুপকার ঘোষণাপত্রের পরে ইডি’র চিঠি এসেছে। এটা স্পষ্ট যে কাশ্মীরে গণজোট গঠনের পরে এটি রাজনৈতিক প্রতিহিংসার অভিপ্রায় থেকে নেওয়া একটি পদক্ষেপ। -পারসটুডে

টানা ৭ ঘণ্টা জেরা চলার পর ইডি অফিস থেকে বেরিয়ে ৮২ বছরের ফারুক আব্দুল্লাহ বলেন, একটি জিনিস মনে রাখবেন, আমাদের অনেক দীর্ঘ পথ অতিক্রম করতে হবে। এটি আসলেই একটা দীর্ঘ লড়াই। ফারুক আবদুল্লাহ বেঁচে থাকুক বা মারা যাক, তারপরেও আমাদের সংগ্রাম চলবে। আমাদের সংকল্প বদলায়নি। আমাকে ফাঁসি দেওয়া হলেও আমাদের সংকল্প কখনওই বদলাবে না। তার দল বলেছে, আমরা জানতাম যে এমনটি ঘটতে চলেছে। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি তার এজেন্সিগুলোকে নয়া রাজনৈতিক জোটের বিরুদ্ধে লড়াই করতে ব্যবহার করছে, কারণ তারা রাজনৈতিকভাবে এর মুখোমুখি হতে পারবে না। ৮২ বছর বয়সী ফারুক আব্দুল্লাহকে তদন্তকারী সংস্থা ৫ আগস্টের আগে তলব করেছিল যখন ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরকে ৩৭০ ধারা অনুযায়ী দেওয়া বিশেষ মর্যাদা বাতিল এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করেছিল। ওই পদক্ষেপ গ্রহণের পরে, ফারুক আব্দুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ এবং পিডিপি নেত্রী মেহেবুবা মুফতিসহ রাজ্যের বেশ কিছু নেতাকে গ্রেফতার করা হয়েছিল। তাদেরকে জননিরাপত্তা আইনে আটক করা হয়। এরপর ফারুক আব্দুল্লাহ ও ওমর আব্দুল্লাহকে মুক্তি দেওয়া হয়। পিডিপি নেত্রী মেহেবুবা মুফতিকে প্রায় ১৪ মাস পরে সম্প্রতি মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়ার পর তারা একজোট হয়ে ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেয়ারেশন’ গঠন করেছেন। গত বছরের ৫ অগস্টের আগে উপত্যকার নাগরিকদের যে অধিকার ছিল, তা ফিরিয়ে দেওয়ার দাবিতে তারা ঐক্যবদ্ধ হয়েছেন।

রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ইডি’র পদক্ষেপ গ্রহণকে রাজনৈতিক প্রতিশোধ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, গুপকার ঘোষণার পরে তৈরি হওয়া পিপলস অ্যালায়েন্স গঠনের পরেই কেন্দ্রীয় সরকার রাজনৈতিক উদ্দেশ্যে তাঁর বাবা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ডা. আবদুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। ন্যাশনাল কনফারেন্স খুব শিগগিরি ইডি’র তলবের জবাব দেবে। ডা. ফারুক আবদুল্লাহর বাড়িতে ইডি কোনও অভিযান চালায়নি বলেও ওমর আব্দুল্লাহ মন্তব্য করেন। জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি ওই ঘটনাকে কেন্দ্রীয় সরকারের ষড়যন্ত্র বলে অভিহিত করেছেন বলেন, জম্মু-কাশ্মীরের মূলধারার সমস্ত রাজনৈতিক দল ঐক্যবদ্ধভাবে তাদের অধিকারের জন্য লড়াই করছে। রাজনৈতিক উদেশ্যে কেন্দ্রীয় সরকার এ জাতীয় নিন্দনীয় পদক্ষেপ নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jack Ali ২০ অক্টোবর, ২০২০, ১১:৩৩ এএম says : 0
Muslim cannot be defeated but we are defeated by ourselves.. So many years kashmiri muslims are oppressed by they do not follow Qur'an and Sunnah. If they follow Qur'an Sunnah then Allah will give them victory. Allah has promised those who have believed among you and done righteous deeds that He will surely grant them succession [to authority] upon the earth just as He granted it to those before them and that He will surely establish for them [therein] their religion which He has preferred for them and that He will surely substitute for them, after their fear, security, [for] they worship Me, not associating anything with Me. But whoever disbelieves after that - then those are the defiantly disobedient." (.An-Nur: 55)
Total Reply(0)
এ, কে, এম জামসেদ ২০ অক্টোবর, ২০২০, ২:১১ পিএম says : 0
জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ ও তাদের পরিবারের অতীত ভুলের জন্য কাস্মীরিদের এত দূর্দশা। তারা যদি ১৯৪৭এ পাকিস্তানের সাথে যোগ দিত তাহলে বর্তমান কাস্মীরিদের এত দূর্দশা হতো না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন