ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে লঘুচাপ ঘনীভূত হতে পারে

কার্তিকে ঘূর্ণিঝড়ের শঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

মধ্য-বঙ্গোপসাগরে গতকাল মঙ্গলবার সন্ধ্যা নাগাদ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপটি ক্রমে ঘনীভূত ও শক্তি সঞ্চয় করতে পারে। এটি ঘনীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তী পর্যায়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। লঘুচাপের কারণে আপাতত সমুদ্র বন্দরসমূহকে কোনো সঙ্কেত দেখানো হয়নি।
চলতি অক্টোবর ও আগামী নভেম্বর মাসে বঙ্গোপসাগরে দুই থেকে চারটি নিম্নচাপ সৃষ্টি এবং এরমধ্য থেকে দু’টি ঘূর্ণিঝড়ে (কার্তিকের তুফান) পরিণত হওয়ার আশঙ্কার কথা জানানো হয়েছে দীর্ঘমেয়াদী আবহাওয়া পূর্বাভাসে। সচরাচর অক্টোবর-নভেম্বর মাসে বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস সৃষ্টি হয়।

লঘুচাপের ঘনঘটা এবং মৌসুমী বায়ু দুর্বল থাকার ফলে গতকালও দেশের অধিকাংশ জেলায় ভ্যাপসা গরম অব্যাহত থাকে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ময়মনসিংহ, বগুড়া ও সৈয়দপুরে ৩৫.২ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৩ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.২ এবং সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায় হালকা বৃষ্টিপাত হলেও দেশের অধিকাংশ স্থানে বৃষ্টি ঝরেনি ছিটেফোঁটাও। এ সময় কক্সবাজারে ১৬ (সর্বোচ্চ), ঢাকায় ৯, চট্টগ্রামে ১২, ভোলায় ৭, মংলায় ৬ মি.মি. ছাড়া কোথাও তেমন বৃষ্টিপাত হয়নি।

আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অনেক জায়গায় আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টা পর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন