ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

ভারত ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান

ভারতের আপত্তিতে নেই জিম্বাবুয়ে কোচ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের কারণে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গেছে। আইসিসির নতুন স‚চিতে পরপর দুই বছর হবে এই সংস্করণের দুটি বিশ্বকাপ। আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে একটি, পরের বছর একই সময়ে অস্ট্রেলিয়ায় অন্যটি। পরেরটি নিয়ে দুশ্চিনা নেই, তবে ভারতের সাথে এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের দেশটির ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে তাই আইসিসির কাছ থেকে এখনই নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।
ভারতে হতে যাওয়া টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা জটিলতায় পড়ার শঙ্কা দেখছে পিসিবি। সেই জায়গা থেকেই আইসিসির নিশ্চিয়তা চাওয়া হচ্ছে বলে সংবাদ সংস্থা পিটিআইকে গতপরশু জানান ওয়াসিম, ‘এটা আইসিসির বিষয়। আমাদের উদ্বেগের কথা আলোচনা করেছি। ‘হোস্ট এগ্রিমেন্ট’-এ পরিষ্কার বলা আছে, স্বাগতিক দেশকে (ভারত) টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলির জন্য ভিসা এবং থাকার ব্যবস্থা করতে হবে, পাকিস্তান সেই দলগুলোর একটি। আমরা আইসিসি থেকে আশ্বাস চেয়েছি, আমাদের খেলোয়াড়দের ভিসা পাওয়ার বিষয়ে। বিসিসিআইয়ের সঙ্গে এ নিয়ে আলোচনা করছে আইসিসি। কেননা নির্দেশনা ও নিশ্চিত করার বিষয়টি ভারতের সরকার থেকে আসতে হবে।’
ভারতে হওয়া ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল পাকিস্তান। সেই ম্যাচই ছিল দেশটির মাটিতে পাকিস্তানের শেষ ম্যাচ। কিন্তু সা¤প্রতিক সময়ে দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে আরও। এর প্রভাব পাকিস্তানি অ্যাথলেটদের ওপরও পড়েছে। গত বছর দিল্লিতে হওয়া শুটিং বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানের শুটারকে ভিসা দেয়নি ভারত। এই ঘটনার পর এখন আরও বেশি শঙ্কিত পিসিবি। তাই দ্রæতই আইসিসির জবাব চায় তারা।
এর মধ্যে আরেকটি ঘটনায় সেই শঙ্কা আরে বাড়িয়েছে পাকিস্তানের। কেননা বর্তমানে দেশটিতে সফরে থাকা জিম্বাবুয়ে দলের সঙ্গে যেতে পারেননি প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দ‚তাবাস।
জিম্বাবুয়ে দল পাকিস্তানে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর এক বিবৃতি দিয়ে গতকাল বিষয়টি নিশ্চিত করে তাদের বোর্ড। পাকিস্তান দ‚তাবাস থেকে অবশ্য ভিসা পেয়েছিলেন রাজপুত। কিন্তু ভারতীয় দ‚তাবাস তাদের নাগরিকদের পাকিস্তান সফরের বিধিনিষেধের কারণে তাকে অনুমতি দেয়নি। রাজপুতের অনুপস্থিতিতে বোলিং কোচ ডগলাস হোন্ডো এই সিরিজে জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব পালন করবেন।
এবারের পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে জিম্বাবুয়ে। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচ হবে ৩০ অক্টোবর, পরের দুটি ওয়ানডে ১ ও ৩ নভেম্বর। টি-টোয়েন্টি তিনটি হবে ৭, ৮ ও ১০ নভেম্বর, লাহোরে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
পায়েল ২১ অক্টোবর, ২০২০, ৩:১৪ এএম says : 0
পাকিস্তান ক্রিকেট বোর্ড-পিসিবির উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট যৌক্তিকতা আছে
Total Reply(0)
বুলবুল আহমেদ ২১ অক্টোবর, ২০২০, ৩:১৫ এএম says : 0
ভারতে এই আয়োজনটা না হওয়াটাই ভালো হবে।
Total Reply(0)
লিয়াকত আলী ২১ অক্টোবর, ২০২০, ৩:১৫ এএম says : 0
ভারতকে আগে বিষয়টি নিশ্চিত করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন