শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের অর্ধেক এলাকা নিয়ে শুরু হচ্ছে বিমান প্রতিরক্ষা মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৯:১১ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনী এবং বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি বিশাল আকারের বিমান প্রতিরক্ষা মহড়া চালাতে যাচ্ছে। বুধবার থেকে ‘গার্ডিয়ান্স অফ বেলায়াত স্কাই-৯৯’ নামের এ মহড়া শুরু হবে।

ইরানের বিমান প্রতিরক্ষা ঘাঁটি খাতামুল আম্বিয়ার নিবিড় তত্ত্বাবধানে পরিচালিত হবে এ মহড়া এবং এতে কমান্ডের দায়িত্বে থাকবেন ব্রিগেডিয়ার জেনারেল কাদের রাহিমজাদেহ। তিনি জানান, দেশের অর্ধেকের বেশি এলাকা নিয়ে এই মহড়া অনুষ্ঠিত হবে।

জেনারেল কাদের রাহিমজাদেহ বলেন, ইরানের সেনাবাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটগুলো, বিমান বাহিনী এবং আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্স অংশ নেবে। সামরিক বাহিনীর যুদ্ধ-সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নিয়ে এই মহড়া অনুষ্ঠিত হবে বলে তিনি জানান। মহড়ায় প্রকৃত যুদ্ধ পরিস্থিতি তৈরি করা হবে।

জেনারেল রাহিমজাদেহ বলেন, দেশে তৈরি নানা ধরনের ক্ষেপণাস্ত্র, রাডার, গোয়েন্দা ও ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সরঞ্জামাদি ব্যবহার করা হবে। এছাড়া, বিভিন্ন ধরনের ইন্টারসেপ্টর ফাইটার এয়ারক্র্যাফ্ট, বোমারু বিমান ও ড্রোন ব্যবহার করা হবে।

ইরানের ওপর থেকে জাতিসংঘের অন্যায্য অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার তিনদিন পর এই মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সৈয়দ আদনান ২১ অক্টোবর, ২০২০, ১২:১০ পিএম says : 0
আত্মনির্ভরশীল হয়া ভালো লক্ষন।
Total Reply(0)
Rafiqul Islam ২১ অক্টোবর, ২০২০, ১২:২৭ পিএম says : 0
you are servcing for the nation from period of Pakistan.I am Rafiqul islam (B.sc Hons M.sc Math lecturer KDHC college Manikganj).I want to give formula to determined the rules of square for the mathematics that can be paste in the class seven & eight.If you grant me I can sent you.
Total Reply(0)
Mohd, nurul Huda parvez ২১ অক্টোবর, ২০২০, ১২:২৯ পিএম says : 0
if the United States can do whatever they want.then Iran wants to have that right.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন