ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার টিকা উৎপাদনে সঙ্কটে পড়তে পারে ভারত: বিল গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৪:২৬ পিএম

করোনাভাইরাসের টিকা নিয়ে গবেষণা এবং তা ব্যাপক আকারে উৎপাদনের ক্ষেত্রে ভবিষ্যতে সমস্যার মুখে পড়তে পারে ভারত। এমনটাই আশঙ্কা করছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

সোমবার ‘গ্র্যান্ড চ্যালেঞ্জেস অ্যানুয়াল মিটিং ২০২০’ নামক একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ভারত সম্পর্কে এই মন্তব্য করেন তিনি।

গেটসের মতে, গোটা দুনিয়ার গবেষকরাই এখন বিপুল চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে। সেই সম্পর্কে বলতে গিয়েই এ দিন রোগ নির্ধারণ এবং টিকা তৈরিতে নানা অসুবিধার কথা স্মরণ করিয়ে দেন তিনি। তার মতে, গত দু’দশকে ভারত যেভাবে জনস্বাস্থ্যের অগ্রগতি ঘটিয়েছে তা ‘অনুপ্রেরণা’ দেওয়ার মতো। কিন্তু তার আশঙ্কা, করোনার মতো মহামারীকে ঠেকাতে সমস্যার মুখে পড়বে ভারতের গবেষণা এবং টিকা উৎপাদন ব্যবস্থা। বিশেষ করে ব্যাপক হারে টিকা উৎপাদনের ক্ষেত্রে এই অসুবিধা দেখা দিতে পারে বলে মনে করেন গেটস।
উপসর্গহীন করোনা রোগীদের সম্পর্কে বলতে গিয়ে বিল গেটস বলেন, বর্তমানে ব্যবসার মডেল হচ্ছে যাদের করোনার উপসর্গ আছে তাদের চিহ্নিত করা। কিন্তু আমাদের এটা বদলানো দরকার। আমাদের আরও সংবেদনশীল এবং সুনির্দিষ্টভাবে রোগ নির্ধারণ পদ্ধতির প্রয়োজন যাতে এগুলি সহজে ব্যবহার করা যায়।

আগামী বছরের মধ্যে একাধিক করোনার টিকা বিজ্ঞানীদের হাতে চলে আসবে বলে আশা প্রকাশ করেছেন গেটস। বিজ্ঞান যে গতিতে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, তা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। তবে তিনি বলেন, এখনও পর্যন্ত বিজ্ঞান যে গতিতেই চলুক না কেন, করোনা আমাদের চেয়ে কয়েক কদম এগিয়ে।

সূত্র: আনন্দবাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নাম না বলা স্বর্থে- আমি বলছি (এমডিএসএইচ) ২১ অক্টোবর, ২০২০, ৮:৫১ পিএম says : 0
আমার মনে হচ্ছে- এই করোনা-১৯কে ধ্বংস করতে হলে... আরেকটি উচ্চমাণসম্পন্ন করোনা তৈরি করতে হবে বৈকী। কেননা কঠিন রোগের ক্ষেত্রে যদি হাই এন্টিবায়োটিক ব্যবহারে মুক্ত পাওয়া যায়... তবে এটার ক্ষেত্রে কেনন নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন