শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেল্পসের স্বর্ণালী বিদায় হোঁচটেও থামেনি ফারাহকীর্তি

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৪ পিএম, ১৪ আগস্ট, ২০১৬

স্পোর্টস ডেস্ক : দৌড়ের শুরুর দিকে পড়ে গিয়েছিলেন মোহামেদ ফারাহ। উঠে দৌড়ে ঠিকই ধরে রেখেছেন ১০ হাজার মিটার দৌড়ের শিরোপা। লন্ডনে গত অলিম্পিকে ৫ হাজার আর ১০ হাজার মিটার দৌড়ে চ্যাম্পিয়ন ফারাহ এখন তিনটি স্বর্ণ জেতা একমাত্র ব্রিটিশ দৌড়বিদ। ১৬ ল্যাপ বাকি থাকতে পড়ে গিয়ে দমে যাননি ফারাহ। সবার আগে দৌড় শেষ করেন ২৭ মিনিট ৫.১৭ সেকেন্ড সময় নিয়ে। দৌড় শেষ করতে করতেই দেন তার বিখ্যাত ‘মোবট’ পোজ। গ্যালারিতে থাকা তার স্ত্রী-কন্যাও উদযাপন করেন একই ভঙ্গিমায়। পড়ে যাওয়ার প্রসঙ্গে ফারাহ জানান, ‘আমি আবেগাক্রান্ত হয়ে পড়েছিলাম। কারণ আপনি এত পরিশ্রম করার পর এক মুহূর্তে সেটা চলে গেল। কিন্তু আমার এটা পার করতে হতো এবং আমি নিজের উপর বিশ্বাস রেখেছিলাম।’ রুপা জেতা কেনিয়ার পল টানুই ফারাহর সঙ্গে তাল মেলাতে পারেননি শেষ ল্যাপে। ইথিওপিয়ার তামিরাত তোলা জেতেন ব্রোঞ্জ।
রিওতে ৫ হাজার মিটার জিতলে সোমালিয়ায় জন্ম নেওয়া ৩৩ বছর বয়সী ফারাহর বিরল ‘ডাবল ডাবল’ হয়ে যাবে। এই কৃতিত্ব আছে কেবল ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়ের কিংবদন্তি লাস্সে ভিরেনের। ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ৫ হাজার ও ১০ হাজার মিটারে ডাবল জেতার পর ১৯৭৬ সালে মন্ট্রিয়ালে দুটোরই শিরোপা ধরে রেখে অনন্য এই কীর্তি গড়েছিলেন তিনি।
এক কিংবদন্তির ‘নতুন’ আবির্ভাবের দিন শেষ হলো আরেক কিংবদন্তির অধ্যায়। আগের দিনই দিয়েছিলেন চূড়ান্ত অবসরের ঘোষণা। এবারই শেষ পুলে নামা। ক্যারিয়ারে শেষ রেসও মাইকেল ফেল্পস জিতলেন স্বর্ণ পদক। তাকে সাথে নিয়েই ছেলেদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে সোনা জিতেছে ফেলপসের যুক্তরাষ্ট্র দল। রেস শেষে ফেলপস দুই হাত তুলে দর্শকদের অভিবাদনের জবাব দেন। তার ছেলে বুমারকে কোলে নিয়ে থাকা প্রেমিকা নিকোলের চোখে তখন আনন্দঅশ্রু।
রিও অলিম্পিকের অষ্টম দিনে গতকাল সকালে হওয়া সাঁতারের শেষ ইভেন্টে সবাই অপেক্ষায় ছিল ফেল্পসের আরেকটি সোনা জেতার অপেক্ষায়। রায়ান মারফি ব্যাকস্ট্রোকে ১০০ মিটারের বিশ্ব রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্রকে দুর্দান্ত সূচনাও এনে দিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় লেগে ব্রেস্টস্ট্রোকে যুক্তরাজ্যের অলিম্পিক চ্যাম্পিয়ন অ্যাডাম পিটি দলকে ষষ্ঠ থেকে প্রথম স্থানে নিয়ে আসেন। তৃতীয় লেগে পানিতে ঝাঁপিয়ে বাটারফ্লাইয়ে যুক্তরাষ্ট্রকে লিড এনে দেন ফেল্পস। শেষ লেগ ফ্রিস্টাইলে তা ধরে রাখেন ন্যাথান অ্যাড্রিয়ান। নতুন অলিম্পিক রেকর্ড গড়তে সময় লাগে তিন মিনিট ২৭.৯৫ সেকেন্ড। ১৯৬০ সাল থেকে কেবল ১৯৮০ সালের মস্কো অলিম্পিক ছাড়া যুক্তরাষ্ট্র দল এই ইভেন্টে সোনা জিতল। মস্কোর আসর বয়কট করেছিল যুক্তরাষ্ট্র।
৩১ বছর বয়সী ফেল্পসের রিও অলিম্পিকে দুটি ব্যক্তিগত ও তিনটি দলীয় সোনা জেতা হয়েছে। লন্ডনে গত অলিম্পিকে চারটি সোনার পদক গলায় ঝুলিয়েছিলেন তিনি। এর আগে ২০০৪ সালে এথেন্সে ৬টি আর বেইজিংয়ে আটটি সোনা জেতেন সর্বকালের সেরা এই অলিম্পিয়ান।
অলিম্পিকের সব ক্রীড়া মিলিয়ে ব্যক্তিগত কোনো ইভেন্টে টানা চারটি সোনা আছে আর দুই জনের। দুইজনই ফেল্পসের স্বদেশি। লং জাম্পে কার্ল লুইস আর ডিসকাস থ্রোতে অ্যাল অর্টার। সপ্তম দিন ১০০ মিটার বাটারফ্লাইয়ে দ্বিতীয়বার এই দৃষ্টান্ত দেখাতে পারেননি। পেছনে পড়েন সিঙ্গাপুরের জোসেফ স্কুলিংয়ের। তবে সাঁতারের শেষ দিন ৪*১০০ মিটার মিডলে রিলেতে জেতায় সোনার পদক নিয়েই ক্যারিয়ার শেষ করলেন ফেল্পস।
অবসর ভেঙে পঞ্চম অলিম্পিকে এসেছিলেন এই পুলের রাজা। ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ৩১ বছর বয়সী ফেল্পসের ঝুলিতে এখন অলিম্পিকের ২৩টি সোনা, ৩টি রুপা ও ২টি ব্রোঞ্জ নিয়ে মোট ২৮টি পদক! মোট ১৮টি পদক নিয়ে ফেল্পসের অনেক পরে আছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাতিনিনা। আর সোনার পদকের হিসেবে তো তার ধারেকাছেই কেউ নেই। ৯টি করে সোনা লাতিনিনা, ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়বিদ পাভো নুরমি, যুক্তরাষ্ট্রের সাঁতারু মার্ক স্পিত্স ও স্প্রিন্টার কার্ল লুইসের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মারুফ ১৫ আগস্ট, ২০১৬, ১২:৪০ পিএম says : 0
বাংলাদেশিদের কোন খবর আছে ?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন