বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে পেঁয়াজ-আলুর দাম আবার ঊর্ধ্বমুখী

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

গত দু’দিনের আড়ৎদারদের নানামুখী ছলচাতুরিতে দক্ষিণাঞ্চলে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা এবং আলুর দাম ৫-৭ টাকা পর্যন্ত বেড়েছে। গতকাল খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৯০ টাকা বিক্রি হয়েছে। আলুর কেজি ৪৫ টাকা।
সরকার সর্বশেষ গত মঙ্গলবার আলুর খুচরা দাম ৩৫ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু গতকাল বরিশালের পাইকারি বাজারে তা বিক্রি হয়েছে ৪০ টাকা করে। বেশিরভাগ আড়ৎদারই কোন ধরনের রসিদ দিতে চায়নি। ফলে খুচরা বাজারে আবারো আলুর দাম ৫০ টাকায় ওঠার আশঙ্কা করছেন ভোক্তারা। গত সপ্তাহখানেক আড়তে আলু ৩৫ টাকা কেজি বিক্রি হলেও দাম নির্ধারণের পরেই বাজারে দাম বাড়ানোর প্রবণতা লক্ষ করা যায়। তবে সরবরাহে কোন ঘাটতি নেই।
আড়ৎদারদের দাবি তারা কোল্ড স্টোর থেকে ৩৫-৩৬ টাকা দরে আলু কিনে পরিবহন ও শ্রমিক মজুরি দেয়ার পরে কোন অবস্থাতেই ৪০ টাকার নিচে আলু বিক্রি করতে পারবেন না। অথচ সরকার সর্বশেষ কোল্ড স্টোরেজ পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ২৫ টাকার স্থলে ২৭ টাকা নির্ধারণ করেছে। কিন্তু অভিযোগ রয়েছে সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করছে না কোল্ড স্টোরেজ মালিকরা।
এদিকে গত ১৫ দিন যাবৎ পাইকারি বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৭০ টাকা করে বিক্রি হলেও আলুর হাত ধরে গতকাল সকালেই তার ঝাঁজ বাড়তে শুরু করে। বেলা বাড়ার সাথে পেঁয়াজের কেজি ৮০ টাকায় উঠে যায়। যার প্রভাব পড়ে খুচরা বাজারেও। এদিকে টিসিবি এখনো বরিশাল মহানগরীতে ৫টি পিকআপে করে সর্বমোট ২ টন পেঁয়াজ বিক্রি করছে। যা এক কেজি করে দু’হাজার মানুষের কাছে বিক্রি করা সম্ভব। এছাড়া কয়েকটি জেলা সদরে ১টি করে পিকআপে পেঁয়াজ, চিনি, ভোজ্যতেল ও মসুর ডাল বিক্রি করছে রাষ্ট্রীয় বাণিজ্য সংস্থাটি।
তবে দক্ষিণাঞ্চলের কোথাও এখনো আলু বিক্রির বিষয়ে কিছু জানেন না টিসিবির দায়িত্বশীলরা। বাণিজ্যমন্ত্রী ইতোমধ্যে ২৫ টাকা কেজি দরে টিসিবির মাধ্যমে আলু বিক্রির ঘোষণা দিলেও কবে তা বাস্তব রূপ লাভ করবে সে বিষয়ে কেউ কিছু বলতে পারছে না। চালের দাম গত এক মাসে কেজি প্রতি ৫ টাকা পর্যন্ত বৃদ্ধির পরে আর কমার কোন লক্ষণ নেই। ভোজ্য তেলের দামও গত পনের দিনে লিটার প্রতি ৫ টাকা বাড়ার পরে তা আর কমেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন