ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারত-চীন ইস্যুতে সংসদীয় কমিটির রুদ্ধদ্বার বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ভারত ও চীনসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের চ্যালেঞ্জ নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নূরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান এবং মো. হাবিবে মিল্লাত।

বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে কিছু জানাতে চাননি সংসদীয় কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান। বৈঠক শুরু হলে প্রথমে এজেন্ডাভুক্ত সাধারণ আলোচনা হয়। এরপর কেবল কমিটির সদস্যদের অংশগ্রহণে ক্লোজডোর বৈঠক করা হয়।কমিটি এর আগের বৈঠকে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার আকস্মিক সফর নিয়ে প্রশ্ন তোলেন। ওই বৈঠকেই ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে ক্লোজডোর বৈঠকের সিদ্ধান্ত হয়েছিল।

পরে এ বিষয়ে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের বলেছেন, যেহেতু এটা আমাদের রুদ্ধদ্বার বৈঠক ছিল, তাই এটার সিদ্ধান্ত বা সুপারিশের বিষয়ে গণমাধ্যমকে কিছু বলতে চাই না। আমরা ভারত-চীনসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। বলতে পারেন আমাদের আলোচনায় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো উঠে এসেছে। বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রায় সাড়ে ছয় লাখ নারীকর্মী কর্মরত আছেন উল্লেখ করে তাদের সুবিধা-অসুবিধার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সবসময় সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। দুই-একটি বিচ্ছিন্ন ঘটনার কারণে নারীকর্মীদের দেশে ফিরিয়ে আনার দাবি যেনো না আসে, সেই পরামর্শও দেওয়া হয়।

ফারুক খান বলেন, আমাদের অনেক নারীকর্মী এখন প্রবাসে রয়েছেন। তাদের নিয়ে নানা সময়ে নানা কথা শুনতে হয়েছে। আমরা এজন্য পরারাষ্ট্র মন্ত্রণালয়কে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে উদ্যোগ নিতে বলেছি। সবসময় সজাগ থাকতে বলেছি। বৈঠকে জানানো হয়, চলমান মহামারির কারণে যেসব অভিবাসী কর্মী তাদের স্ব স্ব কর্মস্থলে ফেরত যেতে পারেনি, পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাগতিক দেশগুলোর সঙ্গে ফলপ্রসূ কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে মেয়াদোত্তীর্ণ ভিসা, আকামা ইত্যাদির মেয়াদ বাড়িয়ে বিশেষ ফ্লাইটযোগে অভিবাসী কর্মীদের প্রত্যাবর্তনের ব্যবস্থা করে। ইতালি, যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, গ্রিস, সউদী আরব ও ওমানে দুই হাজার ৫৬০ জন আটকে পড়া প্রবাসী বাংলাদেশিকে প্রত্যাবাসন করা হয়েছে।

সউদী আরবে প্রবাসী কর্মীদের প্রত্যাবাসনের সমস্যা সম্পর্কে ফারুক খান বলেন, সউদী আরবের বেশিরভাগ লোকের প্রত্যাবাসন সম্ভব হয়েছে। কিছুক্ষেত্রে চাকরিদাতার নিজের প্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ হয়ে গেছে। যার কারণে তারা তাদের কর্মীদের নিতে পারছে না। তবে এই সংখ্যা খুব একটা বেশি নয়।

করোনার কারণে কর্মহীন প্রবাসীদের নতুন কর্মসংস্থান তৈরি, আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে আনা, দেশে আটকে পড়া প্রবাসীদের স্ব স্ব কর্মস্থলে পাঠানো এবং বিশেষ বিমান চলাচলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে একাধিক মন্ত্রণালয়ের কর্মকর্তা থাকলেও এক দেশ এক মিশন সংস্কৃতির ভিত্তিতে সম্মিলিত প্রয়াস অব্যাহত থাকায় কোভিড মহামারির কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলো সাফল্যের সাথে মোকাবেলা করা সম্ভব হচ্ছে।

বৈঠকে মন্ত্রণালয় থেকে কমিটিকে জানানো হয়, করোনাভাইরাসযুক্ত পরিবেশে কীভাবে নতুন প্রেক্ষাপটে এ পরিবেশের সঙ্গে সমন্বয় করে অর্থনীতির চাকা সচল রাখা যায়, সে বিষয়েও সুপারিশ করা হয়। এজন্য বিশ্বের সঙ্গে যোগাযোগ রেখে অর্থনৈতিক কূটনীতি জোরদারের জন্য বাংলাদেশে তৈরি পণ্য রফতানির ওপর গুরুত্বারোপ করা হয়। বৈঠকে বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে সে দেশের চাহিদা নিরূপণ করে বাংলাদেশকে জানানোর এবং সে আলোকে রূপরেখা প্রণয়ন করে একটি পরিকল্পনা গ্রহণের মাধ্যমে তা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া ঠৈকে কানাডা ও ইন্দোনেশিয়ার বাংলাদেশী মিশনে নবনিযুক্ত রাষ্ট্রদূতরা সে দেশে তাদের করণীয় বিষয়ে রুপরেখা উপস্থাপন করেন। এসময় কমিটির পক্ষ থেকে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল মোস্তাফিজুর রহমানকে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ইন্দোনেশিয়ার সমর্থন আদায়ে কাজ করার সুপারিশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
হিমেল ২২ অক্টোবর, ২০২০, ৬:৩৩ এএম says : 0
এই কমিটিতে ভারতীয় দালাল যতদিন থাকবে ততদিন দেশের কল্যাণকর সিদ্ধান্ত নেয়া কঠিন হবে।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ২২ অক্টোবর, ২০২০, ৬:৩৩ এএম says : 0
ভারত-চীন ইস্যুতে অত্যন্ত কূটনৈতিক সিদ্ধান্ত নেবে বলে আশা করি।
Total Reply(0)
হোসাইন এনায়েত ২২ অক্টোবর, ২০২০, ৬:৩৪ এএম says : 0
এখানে সংসদীয় কমিটিকে কূটনৈতিক দক্ষতা দেখাতে হবে।
Total Reply(0)
কামাল রাহী ২২ অক্টোবর, ২০২০, ৬:৩৪ এএম says : 0
বাংলাদেশের জন্য দুটি দেশই স্পর্ষকাতর। তাই ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে।
Total Reply(0)
রাগিনী মেয়ে ২২ অক্টোবর, ২০২০, ৬:৩৯ এএম says : 0
ভারতকে আর কেেোন বিষয়ে ছাড় না দিয়ে তাদের সাথে অত্যন্ত ডিপলোমেটিক আচরণ করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন