ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

টিসিবির পেঁয়াজ-আলু কিনতে দীর্ঘ লাইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

পেঁয়াজ-আলু কিনতে গতকাল রাজধানীর বিভিন্ন পয়েন্টে টিসিবির ট্রাকগুলোতে ক্রেতারাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। ঘণ্টাখানেক বা তারও বেশি সময় অপেক্ষা করে প্রায় অর্ধেক দামে ন্যায্যমূল্যের পণ্য কিনতে পেরে অনেকের মুখে ফুটে উঠছে হাসির রেখা। ক্রেতারা বলছেন, বাজারদরে নাভিশ্বাস উঠা এই সময়ে ট্রাকসেলের সংখ্যা আরও বাড়ানো দরকার।

গতকাল বুধবার রাজধানীর প্রেসক্লাব, ফার্মগেট, কারওয়ান বাজারসহ কয়েকটি স্পটে টিসিবির ট্রাক সেলে ক্রেতাদের দীর্ঘলাইন দেখা গেছে। টিসিবির ট্রাকে আলু ২৫ টাকা, পেঁয়াজ ৩০ টাকা, চিনি ৫০ টাকা, মশুর ডাল ৫০ টাকা কেজিতে এবং সয়াবিন তেল ৮০ টাকা লিটারে বিক্রি হচ্ছে। ক্রেতারা বলছিলেন, টিসিবির ট্রাক সেল বাজারদরে কিছুটা হলেও প্রভাব ফেলবে।

জানতে চাইলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী আলু ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। রাজধানীতে এর আগে সেব স্পটে ট্রাকে পণ্য বিক্রি করেছে টিসিবি; এবারও সেগুলো স্পটেই টিসিবির ট্রাক সেল চলমান রয়েছে। বর্তমানে ঢাকা শহরের ৮০টি স্থানে টিসিবির ট্রাকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে। নতুন করে কোনো স্পট বাড়ানো হয়নি।

রাজধানীর প্রতিটি স্পটে টিসিবির ট্রাকের সামনে প্রচন্ড ভিড় দেখা গেছে। সচিবালয়, প্রেসক্লাব, কাকরাইল ও পল্টন মোড়ে টিসিবির ট্রাক সেলে দীর্ঘ লাইন দেখা গেছে। ক্রেতারা পেঁয়াজ ও আলু কিনতে বেশি আগ্রহ দেখাচ্ছেন। তবে মশুর ডাল, সয়াবিন তেলসহ অন্য পণ্য কিনতেও তাদের দেখা গেছে।

তোফখানা রোডের জাতীয় প্রেসক্লাবের সামনে টিসিবির ট্রাক সেল থেকে আলু ও পেয়াজ কেনা সেগুনবাগিচার বাসিন্দা ফরহাদ বলেন, বাজারে পেঁয়াজ কিনতে ১০০ টাকা লাগছে। আলুরও এবার হাফ সেঞ্চুরি করেছে। সাধারণ ভোক্তা হিসাবে আমাদের অবস্থা করুন। আমরা নিরুপায়। তাই বাধ্য হয়ে টিসিবির ট্রাক থেকেই পেঁয়াজ আলু সংগ্রহ করছি। দাম কম, শুধু একটু লাইনে দাঁড়াতে হচ্ছে।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করেন রাজীব সরকার। সচিবালয়ের পাশেই কাজ ছিল তার। যাওয়ার সময় টিসিবির ট্রাক থেকে ন্যায্যমূল্যে কিছু নিত্যপণ্য কিনে নিয়ে যাচ্ছিলেন। তিনি বলেন, বাজারে এখন সব কিছুর দাম বেশি। সবজির দাম তো আকাশ ছোঁয়া। মাসের বেতনের বড় একটি অংশ চলে যাচ্ছে বাজারে। তাই বাধ্য হয়েই কিছুটা কম দামে পেয়াজ আলু কিনতে লাইন দাঁড়িয়েছে। প্রায় ঘণ্টাখানেক লাইনে ছিলাম।

এর আগে গত মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন, আলুর পাইকারি বিক্রেতা, কৃষি বিপণন অধিদপ্তর, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থা এবং বিভাগের কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক সভা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৈঠকের পর তিনি ২৫ টাকা কেজি দরে আলু বিক্রির ঘোষণা দিয়ে বলেন, দেশে আলুর কোনো ঘাটতি নেই। প্রচুর আলু আবাদ হয়েছে। বন্যা ও বৃষ্টির কারণে সবজির আবাদ কিছুটা ক্ষতি হবার কারণে আলুর চাহিদা বেড়েছে। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ট্রাক সেলের মাধ্যমে টিসিবি আলু ২৫ টাকা কেজি দরে বিক্রয় করা হবে। জনপ্রতি ২ কেজি করে ২৫ টাকা দরে আলু কিনতে পারবেন। একই সাথে ট্রাক থেকে পেঁয়াজ, ভোজ্য তেল, চিনি, মশুর ডাল নির্ধারিত সাশ্রয়ী মূল্যে ক্রয় করা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Neamat Ullah ২২ অক্টোবর, ২০২০, ৪:০৩ এএম says : 0
দুই একটা পেঁয়াজ সিন্ডিকেট কালোবাজারি ব্যবসায়ীদের কে খুজে বের করে ক্রসপায়ারে দিলেই তো সব নিয়ন্ত্রণে চলে আসবে।
Total Reply(0)
Habib ২২ অক্টোবর, ২০২০, ৪:০৩ এএম says : 0
নাটক আর সিনেমা শেষ হচ্ছে না দেশে। পুতুল যেমনে নাচা তেমনে নাচে পুতুলের কি দোষ।
Total Reply(0)
Kader sheikh ২২ অক্টোবর, ২০২০, ৪:০৪ এএম says : 0
হাসবো না কাদবো বুজতে পারছি না,পেয়াজ লাইন ধরে কিনতে হবে,ইতিহাস গড়লো বাংলাদেশ,নোবেল দেওয়া হোক বাংলাদেশ সরকার কে
Total Reply(0)
Jaker ali ২২ অক্টোবর, ২০২০, ৪:০৬ এএম says : 0
টিসিবির উচিৎ আরো তিন থেকে চার হাজার কেজি পেঁয়াজ নিয়ে ট্রাক হাজির করা অনতিবিলম্বে।
Total Reply(0)
Unit chief ২২ অক্টোবর, ২০২০, ৪:০৭ এএম says : 0
ছি ছিছি পেয়াজ লাইনে দিয়া কিন্তে আসতে হয়
Total Reply(0)
Fuad ২২ অক্টোবর, ২০২০, ৪:০৯ এএম says : 0
ঢাকায় বিক্রি করলে হবেনা গ্রামপর্যায়ে বিক্রি করতে হবে গ্রামের মানুষ বেশি অসহায়
Total Reply(0)
Babul miA ২২ অক্টোবর, ২০২০, ৪:০৯ এএম says : 0
এইগুলা একধরনের তামাশা এবং সরকারের বদমাইশি। বেয়াদব সরকার না পারতেছে আমদানী করতে আর না পারতেছে যারা গুদামজাত করে রেখেছে তাদের ধরতে। দেশের জনগণের সাথে তামাশার খেলা খেলছে।
Total Reply(0)
Liakat Ali ২২ অক্টোবর, ২০২০, ৪:১০ এএম says : 0
পেয়াজ না খেলে মানুষ কি মরে যাবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন