শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ছেলে শিশুদের অন্ডথলির কিছু সমস্যা

| প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

অন্ডথলির মূল উপাদান অন্ডকোষ, রক্তনালী আর কিছু তরল। গর্ভাবস্থায় প্রথম ৭-৮ মাস অন্ডকোষ পেটের মধ্যে থাকে। এরপরে এটি নামতে নামতে অন্ডথলিতে অবস্থান নেয়। ছেলে শিশুদের কিছু সমস্যা আমরা প্রায়ই দেখে থাকি।

১। অন্ডকোষ নেমে না আসাঃ যদিও অপরিণত সময়ে জন্ম নেওয়া ছেলে শিশুদের প্রতি তিন জনের এক জনের (৩০%) অন্ডকোষ থলিতে নেমে নাও আসে, পরিণতদেরও ৩% এই সমস্যায় আক্রান্ত হতে পারে। অনেকেরই প্রথম ৩-৬ মাসের মধ্যে স্বাভাবিকভাবে এটি নেমে যথাস্থানে এসে পড়ে। তবে এর মধ্যে (৬ মাসের মধ্যে) না নামলে স্বাভাবিক ভাবে নেমে আসার সম্ভাবনা নেই বললেই চলে। ৯০ ভাগের যেকোনো এক দিকের অন্ডকোষ অবশ্য নামা থাকে।

নেমে না আসা অন্ডকোষ পেটে, কুঁচকিতে, আধাআধি কুঁচকি আর থলিতে এমনকি তলপেটের ভিতরে কোন ভাঁজেও লুকিয়ে থাকতে পারে। এটা থেকে সমস্যা গুলো তিনভাগে ভাগ করা যায়। ব্যথা, সংক্রমণ, গুঁটি হওয়া এক ধরণের সমস্যা। হরমোন জাতীয় সমস্যা থেকে পুরুষত্বের প্রকাশ কিংবা সন্তান তৈরিতে অক্ষমতা হতে পারে। আর আরেকটি সমস্যা হচ্ছে এখান থেকে ক্যানসার হওয়ার ঝুঁকি।

শল্য চিকিৎসা করে যথাস্থানে অন্ডকোষ নামিয়ে আনাই মূল চিকিৎসা। ৯-১৫ মাসের মধ্যে (অনেকের মতে ৬ মাস বয়সেই) এটি করে ফেলা উচিত। অনেকসময় আলট্রাসনোগ্রাফিতে লুকিয়ে থাকা অন্ডকোষ খুঁজে না পাওয়া গেলে ল্যাপারোস্কোপি করে অন্ডকোষ খুঁজে নিতে হতে পারে।

২। অন্ডথলি ফুলে যাওয়াঃ প্রথমেই জানতে হবে এই ফোলার সাথে ব্যথা আছে নাকি নেই। সাধারণত অন্ডকোষ প্যাচিয়ে যাওয়া, অন্ডকোষের আগা প্যাচিয়ে যাওয়া, এপিডিডাইমিসের প্রদাহ, আঘাত, মাম্পস পরবর্তী প্রদাহ, রক্তনালীর প্রদাহ হলে তীব্র ব্যথা হয়। আবার থলিতে পানি জমা (হাইড্রোসিল), হার্নিয়া, জনন নালীর সাথে সম্পর্কিত রক্তনালী বা শুক্রাণু নামার নালীতে প্রদাহ, টিউমার, এইচএসপি অসুখে নগণ্য ব্যথা বা শুধু অস্বস্তি হতে পারে। এদের মধ্যে অন্ডকোষ প্যাচিয়ে গেলে খুব দ্রুত শল্য চিকিৎসা করা লাগতে পারে। কিছুক্ষেত্রে বিশ্রাম, এন্টিবায়োটিক ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। হাইড্রোসিল, হার্নিয়া সমস্যাতে প্রাথমিক উন্নতি না হলে শল্যচিকিৎসা লাগতে পারে।

ডা. আহাদ আদনান
রেজিস্ট্রার, আইসিএমএইচ, মাতুয়াইল, ঢাকা।
০১৯১২২৪২১৬৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Niloy roy ৯ নভেম্বর, ২০২২, ৭:১২ পিএম says : 0
আমার ছেলের বয়স ৪ মাস।আমার ছেলের অন্ডকোষ তিন টা মনে হচ্ছে। সমাধান কি?
Total Reply(0)
মুছাদ্দেক বিল্লাহ ৫ অক্টোবর, ২০২২, ৬:০৭ পিএম says : 0
আমার ছেলের বয়স ১৫ মাস এখন পর্যন্ত অন্ডকোষ দেখা যাচ্ছে না সবাই এই বিষয়টি নিয়ে খুবই পেরেশানির ভিতর আছি,এখন কি করোনিও?
Total Reply(0)
মোঃ হাবিবুল্লাহ ২৬ জুলাই, ২০২১, ৮:৪৯ পিএম says : 0
আসসালামু আলাইকুম,আমার বয়স ১৭ বছর,আমার জন্মের পর থেকে একটাও অন্ডকোষ নেই,অনেকেই পরামর্শ দিয়েছিল প্রাপ্ত বয়স হলে নেমে আসবে কিন্তু বয়স যখন আমার ১৪ হলো তখন ঢাকায় স্কয়ার হসপিটালের এক ডাক্তারের কাছে যাই,তিনি প্রায় দুই ঘন্টা যাবত পরিক্ষা করে বলছিলো,আমার নাকি কোথাও কোষ নেই,এবং আমাদের দেশে নাকি সেখানের চিকিৎসা থেকে কোথাও উন্নত চিকিৎসা নেই, একথা শুনলে কি কারো বাচার ইচ্ছা থাকে, আমি আমাদের পরিবারের বড় ছেলে,আমার কিছু সমস্যা হয়,অতিরিক্ত রাগ হলে বীর্য অটোমেটিক বের হয়ে যায়,এবং উবুর হয়ে ঘুমালে স্বপ্ন দোষ হয়,বীর্য বের হয়,কোনো সমস্যা হয় না।।আমি এখন কি করণীয়, আমার নাম্বারে একটু ফোন দিবেন
Total Reply(1)
শামীম ফকির ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:২২ এএম says : 0
রুপন চৌধুরী ১০ নভেম্বর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
আমার ছেলের বয়স ১০ বছর চলছে। তার প্রায় সময় অন্ডকোষে পচন্ড ব্যাথা অনুভব করে আবার একটু পর ঠিক হয়ে যায় যখন ব্যথা অনুভব করে তখন ঠিক মত চলাফেরা করতে পারে না। এর থেকে সমাধান কি বলবেন প্লিজ আপনাদের সঠিক সমাধান পেলে খুশি হইবো।
Total Reply(0)
Bulbul ৩ ডিসেম্বর, ২০২১, ৮:৩৭ পিএম says : 0
আমার ছেলের বযস ৭ মাস জন্মের পর থেকে শিশুর একটা অন্ডকোষ বড় একটা ছোট তবে মাঝে মাঝে দুটো ই সমান দেখায় এখন আমার করনিয় কি। আমার বাচ্চা জন্মেছে ৮ মাস বয়সে
Total Reply(0)
লিটন রায় ৮ জানুয়ারি, ২০২২, ১১:১০ এএম says : 0
আমার অ‌‌নডকোষের মাঝ খানের রোগের মত ফূলে গেছে সাথে ব্যাথাও আছে কি করবো প্লিজ জানাবেন
Total Reply(0)
Md Ariful islam ২৭ জুন, ২০২২, ৪:৪১ পিএম says : 0
আমার ছেলের বয়স ৬ মাস, তার বাম অন্ডকোষ ২ দিন যাবৎ ফুলে গেছে, এবং শক্ত অসাভাবিক মনে হচ্ছে, এ ব্যপারে পরামর্শ চাই।
Total Reply(0)
MD Khushnur Wahid ১৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:২১ পিএম says : 0
আমার ভাইয়ের বয়স ৭ বছর।তার দুটি অন্ডকোষের সমস্যা।তার একটি অণ্ডকোষ উপরে উঠে গেছে এবং অন্যটি ছোট হতে হতে এক সময় চিকন হয়ে রগের মতো হয়ে গেছে।এই সমস্যাটি প্রায় ২ বছর যাবৎ।এখন এটি কিভাবে ভালো হবে?
Total Reply(0)
আরিফ ১৪ অক্টোবর, ২০২২, ১০:২৪ পিএম says : 0
আমার নাম আরিফ আমার ছেলের বয়স ১৮ মাস তার দুইটি অন্ডকোষের মধ্যে একটি অনেক ছোট এখন কি করব জানাবেন দয়া করে
Total Reply(0)
Robiul islam ১২ জানুয়ারি, ২০২৩, ৩:২১ এএম says : 0
আমার ছেলের বয়স ১৩ মাস। ওর একটা অনডোকোষ একদম ছোট উপর এ ওঠা। আর একটা ফুলে বড় এবং শক্ত হয়ে গেছে।। ডাক্তার দেখিয়েছে।।। টেস্ট করিয়াছে।।।। কিন্তু রিপোর্ট ভালো না।।। ডাক্তার ধারণা করছেন টিউমার।।।। biopsy করার কথা বলতেসেন।।।। বাবুর অনডোকোষ এ পেইন নাই।।।।পিলিজ বলবেন এটা কি প্রব্লেম।।।। এটা থেকে কি cancer হবার সম্ভাবনা আছে? থাকলেও কতটা?
Total Reply(0)
Robiul islam ১২ জানুয়ারি, ২০২৩, ৩:২১ এএম says : 0
আমার ছেলের বয়স ১৩ মাস। ওর একটা অনডোকোষ একদম ছোট উপর এ ওঠা। আর একটা ফুলে বড় এবং শক্ত হয়ে গেছে।। ডাক্তার দেখিয়েছে।।। টেস্ট করিয়াছে।।।। কিন্তু রিপোর্ট ভালো না।।। ডাক্তার ধারণা করছেন টিউমার।।।। biopsy করার কথা বলতেসেন।।।। বাবুর অনডোকোষ এ পেইন নাই।।।।পিলিজ বলবেন এটা কি প্রব্লেম।।।। এটা থেকে কি cancer হবার সম্ভাবনা আছে? থাকলেও কতটা?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন