ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হামলার প্রস্তুতিকালে জার্মানিতে : আইএস সন্দেহে মহিলাসহ চারজন গ্রেফতার

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জার্মান পুলিশ দেশটির রাজধানীতে হামলা চালানোর প্রস্তুতিকালে গত বৃহস্পতিবার আইএস সদস্য সন্দেহে চারজনকে গ্রেফতার করেছে। পুলিশ ও আইনজীবীরা বলেছে, তারা যে ধরনের পরিকল্পনা নিয়েছিল, তাতে এটি ইউরোপের মাটিতে আরেকটি বড় ধরনের হামলা হতো। পুলিশ এবং বিশেষ বাহিনীর সদস্যরা বার্লিনের চারটি ফ্ল্যাট ও দুটি অফিস এবং রাজধানীর উত্তরাঞ্চলের নর্থ রেইন-ওয়েস্টফেলিয়া ও লোয়ার সাক্সোনিতে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করে। মার্টিন স্টেল্টনার নামের এক মুখপাত্র জানান, জার্মানিতে বিশেষ করে বার্লিনে সম্ভাব্য হামলার আশঙ্কা করে এ অভিযান চালানো হয়।
বার্লিন পুলিশের মুখপাত্র স্টেফান রেডলিক জানান, কর্তৃপক্ষ চার আলজেরীয় নাগরিকের ব্যাপারে তদন্ত চালাচ্ছে। পুলিশ দু’জন পুরুষ ও এক মহিলাকে আটক করেছে। আমাদের ধারণা, এই চারজনের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করার জন্য অভিযোগ আনা হতে পারে। জার্মান গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, এরা মধ্য বার্লিন এবং পর্যটন এলাকা চেকপয়েন্ট চার্লি ও আলেকজান্ডারপ্লাৎজ-এ হামলা চালানোর পরিকল্পনা করছিলো। বার্লিন পুলিশ ওই দুই স্থানে তল্লাশি চালাচ্ছে। তবে রেডলিক নির্দিষ্ট করে কোন লক্ষ্যবস্তুর কথা বলতে পারেননি।
রেডলিক ও স্টেল্টনার বিস্তারিত আর কিছু না জানিয়ে বলেন, পুলিশ তাদের কাজ চালিয়ে যাচ্ছে। ফাঙ্ক মিডিয়া জানায়, গত জানুয়ারি মাস থেকে সন্দেহভাজনদের ওপর নজরদারি রয়েছে। ফাঙ্ক জানায়, গ্রেফতারকৃতদের গতিবিধি ছিল সন্দেহজনক। তারা স্বল্প সময়ের মধ্যে তাদের মোবাইল ফোন বহুবার পরিবর্তন করেছেন এবং মোবাইল বার্তাও প্রেরণ করেছেন। দ্য তেগেজপিজেল পত্রিকার উদ্ধৃতি দিয়ে একটি নিরাপত্তা সূত্র জানায়, গত নভেম্বর মাসে প্যারিস হামলার মূল পরিকল্পনাকারীরা জার্মানিতে হামলা চালানোর নির্দেশ দিয়েছিল। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন