ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দুর্যোগপূর্ণ আবহাওয়া উপকূলীয় এলাকায়

সাগরে লঘুচাপের প্রভাব

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চলসহ উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। বঙ্গোপসাগর থেকে সঞ্চালনশীল মেঘমালা ধেয়ে এসে দক্ষিণাঞ্চলে বৃষ্টি ঝড়াচ্ছে।

গতকাল বৃহস্পতিবার রাতের প্রথম প্রহর থেকে দিনভর থেমে থেমে মাঝারি থেকে ভারী বর্ষণে দক্ষিণাঞ্চলের জনজীবন বিপর্যস্ত। সাগর মাঝারি মাত্রায় উত্তাল রয়েছে। সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাবার আশংকায় বরিশালসহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরকে ২নম্বর নৌহুশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ। ফলে অনধীক ৬৫ ফুট দৈর্ঘের সব নৌযানের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। কুয়াকাটা সৈকতে ৫-৬ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে।

দক্ষিণাঞ্চল জুড়ে ব্যাপক গর্জনের সাথে মাঝারি থেকে ভারী বর্ষণে গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত দেশের সর্বাধিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পটুয়াখালীতে ১২৫ মিলিমিটার। কুয়াকাটা সংলগ্ন কলাপাড়াতে ১১৫ মিলিমটার, ভোলাতে প্রায় ৩৫ মিলিমিটার ও বরিশালে এসময়ে ২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি আরো ঘনিভূত হতে পারে। এর প্রভাবে উপকূলভাগসহ সমুদ্র বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পায়রা সমুদ্র বন্দরকে ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার রাতের প্রথম প্রহর থেকে দিনভরই মাঝারি বর্ষণে বরিশাল মহানগরীসহ সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবনে অচলবস্থার সৃষ্টি হয়। সপ্তাহের শেষ কর্ম দিবসে দুর্র্যোগপূর্ণ আবহাওয়ায় সকালে কর্মমুখী ও বিকেল ঘরে ফেরা মানুষের দুর্ভোগের শেষ ছিলনা। দুর্বল পয়ঃনিস্কাশন ব্যবস্থার কারণে বরিশাল মহানগরীর বেশ কয়েকটি সড়কে পানি জমে যায়।
আবহাওয়া বিভাগের মতে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের বিভিন্ন এলাকা থেকে ধীরে ধীরে বিদায় নিতে শুরু করলেও উত্তর বঙ্গোপসাগরে এখনো প্রবল অবস্থায় রয়েছে। দক্ষিণাঞ্চলসহ উপকূলভাগে আজ ও আগামীকাল শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। তবে রোববার বিকেল থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতির আশা করছে আবহাওয়া বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন