ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শেষবারের মতো বিতর্কে মুখোমুখি ট্রাম্প-বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০৪ পিএম | আপডেট : ১২:০৬ পিএম, ২৩ অক্টোবর, ২০২০

যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচনের মাত্র ১২ দিন পূর্বে রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ জো বাইডেন শেষবারের মতো বিতর্কে মুখোমুখি হয়েছেন। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে হয় এই বিতর্ক। যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে চুড়ান্ত এই প্রেসিডেন্সিয়াল ডিবেটটি আয়োজন করা হয়েছে। বাংলাদেশ সময় আজ শুক্রবার সকাল ৭টায় বিতর্কটি শুরু হয়।

প্রথম বিতর্কের মতো এবারও এক মঞ্চেই বিতর্ক করেন ট্রাম্প-বাইডেন। তবে নিরাপদ দূরত্ব বজায় রেখেই মুখোমুখি এই অনুষ্ঠান হয়। বিতর্কটির সঞ্চালনায় ছিলেন এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়েলকার।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৯০ মিনিটের এই বির্তকে মোট ৬টি ইস্যুতে প্রত্যেক বক্তাকে প্রশ্নের উত্তর দেয়ার জন্য সময় দেয়া হয় দুই মিনিট করে। এছাড়া বিশৃঙ্খলা এড়াতে এবারের বিতর্কে ছিল ‘মিউট বাটন’ অপশন। হয়তো মিউট বাটন অপশনের কারণেই এই বিতর্কে সতর্ক ছিলেন উভয় প্রার্থী।
শেষবারের বিতর্কে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মোকাবিলা, স্বাস্থ্যনীতি, বর্ণবাদ, অর্থনীতি ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুগুলো উঠে এসেছে। বাইডেন বলেন, কোভিড নিয়ে ট্রাম্পের কোনও পরিকল্পনা ছিল না। ট্রাম্প উদাসীন না হলে আরও ১ লাখ মানুষ বেঁচে যেতেন বলেও মন্তব্য করেন সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন। আর ট্রাম্প বলেছেন, মার্কিনিরা করোনা নিয়েই বাঁচতে শিখেছে।

গত বিতর্কে দেখা গেছে, ডোনাল্ড ট্রাম্পকে অনেকটাই পেছনে ফেলে দিয়েছেন বাইডেন। জনমত জরিপেও এগিয়ে বাইডেন। আজকের বিতর্কে ট্রাম্প দাবি করেন, নভেল করোনাভাইরাসে বিশ্বের যেকোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার কম। এ ছাড়া কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করা হবে। এ ছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের ‘ওবামাকেয়ার’ স্বাস্থ্যনীতির সমালোচনা করেন ট্রাম্প। অন্যদিকে বাইডেন বলেন, তিনি ক্ষমতায় এলে বৃহৎ পরিসরে স্বাস্থ্য খাতের উন্নয়ন করবেন।

দুই প্রেসিডেন্ট প্রার্থীর এই মুখোমুখি শেষ বিতর্কের আগেই যুক্তরাষ্ট্রের তিন কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়ে দিয়েছেন। মনস্থির করেননি এমন ভোটারের সংখ্যা এখন আর খুব বেশি নয়। তাই এই ভোটারদের দলে টানতে দুইজনকেই সতর্ক এবং সুশৃঙ্খলভাবে বিতর্ক করার ব্যাপারে মনোযোগী হতে হবে। নাহলে এই দোদুল্যমান ভোটারদের ভোট হারাতে পারেন তারা। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন