ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প-বাইডেন বিতর্কে কে জিতলেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৫:২৩ পিএম

প্রথম বিতর্কে ব্যাপক গোলমালের পরে, নির্বাচনের আগে চূড়ান্ত বিতর্কে বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একদিক থেকে সুবিধাজনক অবস্থায় ছিলেন। সেটি হচ্ছে, তাকে নিয়ে দর্শকদের প্রত্যাশা কম ছিল। তবে এই বিতর্ক আগেরটির চেয়ে গঠনমূলক ও শান্তভাবে সম্পন্ন হয়েছে।

শীর্ষ মার্কিন রাজনৈতিক কৌশলবিদ ও অন্যান্য পর্যবেক্ষকদের মতে, এই বৃহত্তর শৃঙ্খলা প্রদর্শনের জন্য প্রচেষ্টা অনেক দেরিতে দেখালেন ট্রাম্প। ফলে, পুনরায় নির্বাচিত হওয়ার জন্যেএতে তার খুব একটা সুবিধা হবে না। এ বিষয়ে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের সহযোগী ম্যাথু ডাউড এবিসি নিউজকে বলেন, ‘কিছুই পরিবর্তন হয়নি। এর অর্থ এই নয় যে তিনি বিতর্ক জিতেছেন।’ জনমত জরিপে অনেক এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জোসেফ আর বাইডেন জুনিয়রকে ছাড়িয়ে যেতে এই বিতর্কে ট্রাম্পের জন্য এক ধরণের ব্রেকথ্রু দরকার ছিল। এ বিষয়ে পরে এক টুইট বার্তায় ডাউড বলেন, ‘৯০ মিনিটের লড়াইয়ের সময় তিনি এমনটি দেখেন নি। এগিয়ে থেকেই বাইডেন বিতর্কে যোগ দিয়েছেন এবং এগিয়ে থেকেই বের হয়েছেন।’

তবে চূড়ান্ত বিতর্কে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে কে জিতেছেন, আর কে হেরেছেন, দর্শকের মতামতের ভিত্তিতে তার উত্তর উঠে এসেছে বিভিন্ন জরিপে। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তাদের জরিপের ভিত্তিতে জানিয়েছে, দ্বিতীয় ও শেষ বিতর্কে জয়লাভ করেছেন জো বাইডেন। শেষ বিতর্কের দর্শকদের মতামতের ভিত্তিতে সিএনএন ইনস্ট্যান্ট পোল বলছে, চূড়ান্ত বিতর্কে ট্রাম্পের চেয়ে বাইডেন ভালো করেছেন। জরিপ অনুযায়ী, ৫৩ শতাংশ দর্শক বলেছেন, শেষ বিতর্কে বাইডেন জয়লাভ করেছেন। অন্যদিকে, ৩৯ শতাংশ দর্শক বলেছেন, এই বিতর্কে প্রেসিডেন্ট ট্রাম্প জিতেছেন।

সিএনএন ছাড়াও আরও দুটি জরিপে বিতর্কে বাইডেন জয়ী হয়েছেন বলে দর্শকেরা মত দিয়েছেন। ডেটা প্রোগ্রেস জরিপ অনুযায়ী, বিতর্কে বাইডেনের জয়ের পক্ষে মত দিয়েছেন ৫২ শতাংশ দর্শক। ট্রাম্পের জয়ের পক্ষে মত দিয়েছেন ৪১ শতাংশ দর্শক। অপর জরিপ ইউএস পলিটিকস অনুযায়ী, ৫২ শতাংশ দর্শক মনে করেন বিতর্কে বাইডেন জয়ী। আর ট্রাম্প জয়ী হয়েছেন—এমনটা মনে করেন ৩৯ শতাংশ দর্শক। দুই প্রার্থীর মধ্যে প্রথম বিতর্কেও বাইডেন জয়ী হয়েছিলেন বলে বিভিন্ন জরিপে উঠে আসে। প্রথম বিতর্কের পর সিএনএন পোল জানায়, ২৮ শতাংশ দর্শক মনে করেন, সেই বিতর্কে ট্রাম্প জয়ী হয়েছেন। অন্যদিকে, ৬০ শতাংশ দর্শক বাইডেনের জয়ের পক্ষে মত দেন।

তবে দুই প্রার্থীর মধ্যকার প্রথম বিতর্ক নিয়ে অনেক সমালোচনা হয়। কারণ, সে বিতর্ক ছিল বিশৃঙ্খল ও ব্যক্তিগত আক্রমণে পরিপূর্ণ। সেই তুলনায় দ্বিতীয় বিতর্কে উভয় প্রার্থীই ছিলেন অনেকটাই সংযত। বিতর্কে তারা বিভিন্ন বিষয়ে পরস্পরের সমালোচনা করছেন। করেছেন পাল্টাপাল্টি আক্রমণ। তবে সব ক্ষেত্রেই পরস্পর সম্মান রেখে কথা বলেছেন। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস, সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন