শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করতে রাজাকে প্রধানমন্ত্রীর অনুরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ৮:৩৬ পিএম

মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির জন্য রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহকে অনুরোধ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।
শুক্রবার রাজার সঙ্গে সাক্ষাৎ করে এ অনুরোধ জানান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। তবে কী কারণে প্রধানমন্ত্রী জরুরি অবস্থা জারির অনুরোধ জানিয়েছেন তা স্পষ্ট নয়। প্রস্তাবিত জরুরি অবস্থার আওতায় পার্লামেন্ট স্থগিতের বিষয়টিও অন্তর্ভূক্ত রাখা হয়েছে। আগামী মাসে (নভেম্বর) পার্লামেন্টের অধিবেশন শুরুর কথা।
দেশটির সরকারি সংবাদমাধ্যম বারনামা রাজা আল-সুলতান আব্দুল্লাহর সঙ্গে মুহিদ্দিনের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।
সম্প্রতি প্রধানমন্ত্রীর পদ নিয়ে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে চ্যালেঞ্জর মুখে পড়েছেন মুহিদ্দিন। গত মাসে আনোয়ার দাবি করেছিলেন, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপি তার পক্ষে রয়েছেন। মুহিদ্দিনের উচিত পদত্যাগ করা। পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার জন্য তিনি রাজার সঙ্গে দেখাও করেছিলেন।
মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, জাতীয় নিরাপত্তা, অর্থনীতি কিংবা জননিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন পরিস্থিতি দেখা দিলে কেবল রাজাই জরুরি অবস্থা জারি করতে পারেন। দেশটিতে সর্বশেষ ১৯৬৯ সালে রাজনৈতিক গৃহবিবাদ ও দাঙ্গার সময় জরুরি অবস্থা জারি করা হয়েছিল। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন