ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

রাজাকে মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির অনুরোধ প্রধানমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির জন্য রাজার কাছে অনুরোধ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। প্রস্তাবিত জরুরি অবস্থার আওতায় পার্লামেন্ট স্থগিতের বিষয়টিও অন্তর্ভুক্ত রাখা হয়েছে। আগামী মাসে অর্থাৎ নভেম্বরেই পার্লামেন্টের অধিবেশন শুরুর কথা। নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র জানিয়েছে, কী কারণে প্রধানমন্ত্রী জরুরি অবস্থা জারির অনুরোধ জানিয়েছেন তা স্পষ্ট নয়। দেশটির সরকারি সংবাদমাধ্যম বারনামা রাজা আল-সুলতান আব্দুল্লাহর সঙ্গে মুহিদ্দিনের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর পদ নিয়ে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে চ্যালেঞ্জর মুখে পড়েছেন মুহিদ্দিন। গত মাসে আনোয়ার দাবি করেছিলেন, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপি তার পক্ষে রয়েছেন। মুহিদ্দিনের উচিত পদত্যাগ করা। পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার জন্য তিনি রাজার সঙ্গে দেখাও করেছিলেন।
মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, জাতীয় নিরাপত্তা, অর্থনীতি কিংবা জননিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন পরিস্থিতি দেখা দিলে কেবল রাজাই জরুরি অবস্থা জারি করতে পারেন। দেশটিতে সর্বশেষ ১৯৬৯ সালে রাজনৈতিক গৃহবিবাদ ও দাঙ্গার সময় জরুরি অবস্থা জারি করা হয়েছিল। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Shahadat Hossain ২৪ অক্টোবর, ২০২০, ৩:০৭ এএম says : 0
জরুরী অবস্থা ঘোষণা হলে মালেশিয়াতেও থাইল্যান্ডের অবস্থা হতে পারে।
Total Reply(0)
মুহাম্মদ ইউনুস ২৪ অক্টোবর, ২০২০, ৩:০৭ এএম says : 0
আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা কতটুকু?
Total Reply(0)
রাজি হোসেন ২৪ অক্টোবর, ২০২০, ৩:১১ এএম says : 0
জরুরি অবস্থা্ জারি হলে ভালো হবে।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ২৪ অক্টোবর, ২০২০, ৩:১১ এএম says : 0
দেখা যাক কি হয়।
Total Reply(0)
আমান উল্লাহ ২৫ অক্টোবর, ২০২০, ৬:২৮ এএম says : 0
জরুরী অবস্হা জারীর কারণে মালয়েশিয়ায় অস্হিরতা শুরু হতে পারে, অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার মাধ্যমে দেশটির স্হিতিশীলতা বিনষ্ট হতে পারে যা বিশ্বব্যাপী মুসলিম জাগরণের পথে বিশাল বিঘ্ন সৃষ্টি করতে পারে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন