মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

স্মার্টফোনের আশ্চর্য ব্যবহার

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্মার্টফোন ব্যবহার করে এমন সব কাজ করা যায়, যা আগে ভাবাও যেত না। সম্প্রতি নানা ধরনের অ্যাপ তৈরি হওয়ায় স্মার্টফোনের নানা সুবিধা বেড়ে গেছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু সুবিধা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

হৃৎস্পন্দন মাপা
হৃৎস্পন্দন মাপা স্মার্টফোন ব্যবহার করে এখন আপনার হৃৎস্পন্দনও মাপা সম্ভব। হৃৎস্পন্দন মাপার জন্য বিভিন্ন অ্যাপ রয়েছে যা ব্যবহার করে খুব সহজেই এ কাজটি করা যায়। এ ধরনের অ্যাপ ব্যবহারের জন্য আপনাকে কোনো বিশেষজ্ঞ হতে হবে না। ব্যবহারকারীরা ওহংঃধহঃ ঐবধৎঃ জধঃব অ্যাপটি ইনস্টল করে নিলেই এ সুবিধা পাবেন। এ ছাড়া আপনি এতে ঔঁংঃ ড়িশব ঁঢ়, ইবভড়ৎব নবফ, ঊীবৎপরংরহম, কিংবা জবংঃরহম ট্যাগ ব্যবহার করলে আরও সহজেই কাজটি করতে পারবেন। আপনার ফিটনেসের অবস্থাও মাপতে পারবে অ্যাপটি। আইফোন ও অ্যান্ড্রয়েডে অ্যাপটির ফ্রি বেসিক ভার্সন বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। তবে প্রো ভার্সনের জন্য অ্যাপল ব্যবহারকারীদের ২.৯৯ ডলার ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ১.৯৯ ডলার দিতে হবে।

গুপ্তধন
গুপ্তধন অনুসন্ধান আপনার স্মার্টফোন দিয়ে যদি গুপ্তধন অনুসন্ধান করা যায় তাহলে কেমন হয়? হ্যাঁ, আপনার যদি আইফোন থাকে তাহলেই এ সুবিধা পাবেন। এ জন্য মেটাল ডিটেক্টর নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। এ অ্যাপটি আপনার ফোনের ম্যাগনেটোমিটার ব্যবহার করে মেটাল ডিটেক্টর হিসেবে কাজ করবে। মেটাল ডিটেক্টরটি সব মেটাল খুঁজবে না, শুধু প্রয়োজনীয় কিছু মেটালই খুঁজে বের করবে। এ জন্য অ্যাপটি অন করে স্মার্টফোনের ক্যামেরা বিভিন্ন দিকে তাক করতে হবে। সেখানে যদি কোনো মূল্যবান মেটাল থাকে কেবল তখনই অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে।

গাড়ি নিয়ন্ত্রণ
গাড়ি নিয়ন্ত্রণ গাড়ি পার্কিং করা অনেকের কাছেই বিরক্তিকর কাজ। এ ধরনের কাজে স্মার্টফোন ব্যবহারকারীরা দূর থেকেই গাড়িটি নিয়ন্ত্রণ করতে পারবেন। আর এ জন্য অবশ্যই গাড়িটি হতে হবে সে ধরনের সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন। এ ক্ষেত্রে ঠরঢ়বৎ ঝসধৎঃঝঃধৎঃ নামে একটি অ্যাপ ইন্সটল করতে হবে স্মার্টফোনে।

উচ্চতা মাপার অ্যাপ
উচ্চতা ও দূরত্ব মাপুন আপনার স্মার্টফোন ব্যবহার করে উচ্চতা ও দূরত্ব মাপা এখন খুবই সহজ। এ জন্য বিভিন্ন অ্যাপ পাওয়া যায় অনলাইনে। আপনি সহজেই আইওএস অ্যাপ ব্যবহার করে কোনো বস্তুর উচ্চতা কিংবা দূরত্ব মাপতে পারবেন। ঊধংুগবধংঁৎব এ ধরনের একটি অ্যাপ। তবে অ্যাপটি চালু করার আগে সাধারণ কিছু মাপকাঠি অ্যাপটিকে চিনিয়ে দিতে হবে। আর সম্পূর্ণ নিখুঁতভাবে যে এটি সবকিছু মাপতে পারবে, এমন কোনো কথা নেই।

এডিটিং
ছবি এডিটিং ছবিকে সুন্দর করে উপস্থাপনের জন্য এডিটিংয়ের গুরুত্ব রয়েছে। আর এ কাজটি করার জন্য পাওয়া যায় অসংখ্য স্মার্টফোন অ্যাপ। ছবি লেভেল করা দরকার, ছবিতে ফ্রেম স্থাপন করা দরকার কিংবা রংটি একটু সুন্দর করা দরকার সব কাজেই সমাধান রয়েছে স্মার্টফোনে। আপনি যদি ছবির লেভেল দারুণ করতে চান তাহলে ডাউনলোড করতে পারেন রঐধহফু খবাবষ. এটি আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোন উভয়টিতেই কাজ করে।

য় আইটি ডেস্ক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন