ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মিয়ানমারকে ভারতের সামরিক সরঞ্জাম দেয়া বাংলাদেশের জন্য উদ্বেগজনক : আ স ম রব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৪:৪০ এএম

রোহিঙ্গা অভিযোগে অভিযুক্ত হয়ে আন্তর্জাতিক আদালতে বিচারাধীন মিয়ানমারকে ভারতের পক্ষ থেকে সাবমেরিনসহ সামরিক সরঞ্জাম সরবরাহের খবরে উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমার প্রায়শই তার সামরিক শক্তি দিয়ে বাংলাদেশকে উস্কানি দিয়ে যাচ্ছে। এ বাস্তবতা বিবেচনায় মিয়ানমারকে নতুন করে ভারতের অস্ত্র সরবরাহ কোনক্রমেই বাংলাদেশ-ভারত বন্ধুত্বের সম্পর্কের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

আবদুর রব বলেন, গণহত্যার অভিযোগে অভিযুক্ত এবং আন্তর্জাতিক আদালতে বিচারাধীন মিয়ানমারকে ভারতের সাবমেরিনসহ সামরিক সরঞ্জাম দেওয়া বাংলাদেশের সার্বভৌমত্ব ও স্থিতিশীলতার প্রশ্নে গভীর উদ্বেগজনক। বাংলাদেশের সাথে মিয়ানমারের সম্পর্ক এখন খুবই নাজুক পর্যায়ে। মিয়ানমার তার দেশের ১১ লাখ রোহিঙ্গা নাগরিককে হত্যা-ধর্ষণ এবং অস্ত্রের মুখে জোর করে বাংলাদেশে পাঠিয়ে দিয়েছে। এ মহাসংকটেও রক্তের বন্ধনে আবদ্ধ ভারত বাংলাদেশের পাশে দাঁড়ায়নি। তিনি বলেন, মিয়ানমার প্রায়শই বাংলাদেশের সীমান্তে সামরিক মহড়ার প্রদর্শন করে থাকে। কখনো সামরিক হেলিকপ্টারগুলো বাংলাদেশের সীমান্ত অতিক্রম করার খবর প্রকাশ পাচ্ছে। কিছুদিন আগেও মিয়ানমার বাংলাদেশ সীমান্তে তার কয়েক হাজার সামরিক সেনা সমাবেশ করেছে।

আসম রব বলেন, সাম্প্রতিক কালে মিয়ানমারের উসকানিমূলক কার্যক্রম থেকে এটা প্রতীয়মান হয় যে, মিয়ানমার ভারতের এ সাবমেরিনসহ সামরিক সরঞ্জাম সুযোগ মত প্রতবেশী বাংলাদেশের বিরুদ্ধে ব্যবহার করতে পারে। সুতরাং বাংলাদেশের উচিত নতজানু নীতি পরিহার করে অবিলম্বে সরকারি পর্যায়ে ‘রাখি বন্ধন’ যুক্ত সম্পর্কের দেশ ভারতের কাছে এ প্রশ্নে তীব্র প্রতিবাদ ব্যক্ত করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
salman ২৪ অক্টোবর, ২০২০, ৫:২৮ এএম says : 0
ROB vai thik bolsen. ......... Jat kokhon o Bangladesh er BONDHU na, Ora e amader SOTRU.
Total Reply(0)
মোঃ দুলাল মিয়া ২৪ অক্টোবর, ২০২০, ৯:০৮ এএম says : 0
জনাব, আ স আবদুর রব সাহেব কাকে বললেন দেশে কি সে রকম সরকার আছে। জনগণ ও বর্তমানে কি করবে দেশে রাজতন্ত্র।
Total Reply(0)
শেখ মো:সোহেল রানা ২৪ অক্টোবর, ২০২০, ৯:০৯ এএম says : 0
বাংলাদেশ উচিৎ শক্তিশালী অবস্থান দেখানো
Total Reply(0)
habib ২৪ অক্টোবর, ২০২০, ৯:২৯ এএম says : 0
exactly Bangladesh should reconsider relation with India. they push Burma government to killing rohinga muslim in arakan state.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন