ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

মোবাইলে অর্থ লেনদেন আরও সহজ হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মোবাইলে অর্থ লেনদেন সহজ করতে সব ব্যাংক এবং মোবাইল আর্থিক সেবা (এমএফএস) সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে আগামী ৩১ মার্চের মধ্যে আর্থিক আন্তঃব্যবস্থাপনা পদ্ধতি চালু করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।
গ্রাহকরা যেন এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে সহজেই টাকা লেনদেন করতে পারেন সে লক্ষ্যে গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।
এই পদ্ধতি চালু হলে গ্রাহকরা ব্যাংক অ্যাকাউন্ট থেকে এমএফএস অ্যাকাউন্টে, এমএফএস অ্যাকাউন্ট থেকে ব্যাংকে এবং এক এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট থেকে অন্য এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারবেন।
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে এই সেবা বাস্তবায়িত হবে। এনপিএসবি একটি জাতীয় পেমেন্ট গেটওয়ে। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে এটি ব্যবহৃত হয়।
আগামী ২৮ অক্টোবর থেকে গ্রাহকদের জন্য এই সুবিধা দেয়া হবে। তবে যেসব ব্যাংক এবং এমএফএস সেবা প্রদানকারী প্রতিষ্ঠান পাইলট পরীক্ষা সম্পন্ন করেছে তারাই কেবল ২৮ অক্টোবর থেকে এই সেবা দেওয়া শুরু করতে পারবে। যেসব ব্যাংক এখনো এ বিষয়ে তাদের প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি, তাদের আগামী বছরের ৩১ মার্চের মধ্যে প্রস্তুতি ও পাইলট পরীক্ষা সম্পন্ন করতে বলা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি অনুসারে, এক এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট থেকে অন্য এমএফএস প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে অর্থ লেনদেনে ফি সর্বোচ্চ শূন্য দশমিক আট শতাংশ হবে। তবে ব্যাংক থেকে এমএফএস অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে ফি দিতে হবে শূন্য দশমিক ৪৫ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
IbrahimKhalil ২৬ অক্টোবর, ২০২০, ৩:৪৩ এএম says : 0
ভালো উদদেগ
Total Reply(0)
AZIM KHAN ২৬ অক্টোবর, ২০২০, ৬:৪৬ এএম says : 0
EXCELLENT FACILITIES.
Total Reply(0)
Mohammad Hafizul Islam ২৬ অক্টোবর, ২০২০, ১১:২৫ এএম says : 0
Good idea
Total Reply(0)
Moinur Rahman ২৬ অক্টোবর, ২০২০, ১১:৩৪ এএম says : 0
সেবাটি গ্রাহকদের অনেক উপকারে আসবে---
Total Reply(0)
Anwar hossain noyon ২৬ অক্টোবর, ২০২০, ১:০৮ পিএম says : 0
Shob e buj lam.. kintu charge ta basi hoaya gay lo... Charge ta proti hazary na dia shudu ak bar taka send kora khytry di ly balo hoto...
Total Reply(0)
মোত্তালওব ২৮ অক্টোবর, ২০২০, ৭:৫৮ এএম says : 0
good idea
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন