বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের মানুষ লকডাউন বেশি মেনেছে

ভার্চুয়াল সেমিনারে স্থানীয় সরকার মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারীতে অন্য দেশের চেয়ে বাংলাদেশের মানুষ লকডাউনসহ সরকারের সিদ্ধান্ত গুলো বেশি মেনেছে বলে মনে করেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

গতকাল শনিবার দ্য হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের আয়োজনে এক ভার্চুয়াল সেমিনারে মন্ত্রী একথা বলেন। স্থানীয় সরকার বলেন, আমরা লকডাউন করেছি। মানুষ যাতে সেটা মানে সে চেষ্টা করা হয়েছে। উন্নত বিশ্বের সঙ্গে তুলনা করলে আমাদের স্কোরটা কিন্তু বেশি না। তারপরেও দেখা গেছে আমাদের লোকেরা যতটুকু মানছে, পৃথিবীর খুব কম দেশেই লকডাউন বা সরকারি সিদ্ধান্ত গুলো মানতে রাজি হয়েছে। মহামারীর মধ্যে ত্রাণ বিতরণে অনিয়মকে নগন্য।

মন্ত্রী বলেন, ৬২ হাজার জনপ্রতিনিধির মধ্যে ৫ শতাংশেরও কম অনিয়মে জড়িত হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভার্চুয়াল এই সেমিনারে করোনাভাইরাস মোকাবেলায় সরকার আমলাতান্ত্রিক সিদ্ধান্তকে প্রাধান্য দিয়েছে বলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এমএইচ চৌধুরী (লেনিন) অভিযোগ করেন। হেলথ অ্যান্ড হোপ স্পেশালাইজড হাসপাতালের মেডিসিন বিভাগের চেয়ারম্যান লেনিন বলেন, কয়েক সপ্তাহ আগে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি অ্যান্টিজেন, অ্যান্টিবডি টেস্টের সুপারিশ করেছিল। কিন্তু আজও সেটি হয়নি। একই সময়ে আমরা একধরণের দ্বৈত ব্যাপার দেখি। অ্যান্টিবডি টেস্ট আইন অনুমোদিত নয়। কিন্তু আইসিডিডিআর,বি এবং আইইডিসিআর অ্যান্টিবডি টেস্ট করে একটি সার্ভে করার চেষ্টা করেছে। ফলাফলে দেখা গেছে, ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনা আক্রান্ত। দুদিন পর আইইডিসিআর বলেছে এটি যথাযথ নয়। বিষয়টা কী বিজ্ঞান ভিত্তিক না অনুমান ভিত্তিক? এই ধোঁয়াশা থেকে মানুষকে বের করতে আনতে হবে।

মন্ত্রী তাজুল বলেন, এখানে বৈজ্ঞানিক সিদ্ধান্তের কথা বলা হয়েছে। আইইডিসিআর যা বলেছে এর বাইরে যদি কোন সংস্থা বলে তবে সরকার সংগত কারণেই আইইডসিআরের কথা শুনবে। সায়েন্টিফিক ডিসিশনের কথা বলি- যেমন রেড জোন, ইয়ালো জোন বিভিন্ন জোনে ভাগ করা হয়েছে। আমার এইসব জোনের ব্যাপারে সিরিয়াসলি দ্বিমত ছিল। আগামী শীতে সারা বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ আবারও বাড়তে পারে, যাকে করোনার দ্বিতীয় ঢেউ বলা হচ্ছে। প্রধানমন্ত্রীসহ আরও অনেক বিশেষজ্ঞই বাংলাদেশে দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন। দি হাঙ্গার প্রজেক্ট আয়োজিত একটি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারে বক্তব্য রাখেন, প্রফেসর নজরুল ইসলাম, ডা: মুস্তাক হোসাইন, ড. মাজহারুল হক, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ডা: এমএইচ চৌধুরি লেলিন, ড. মুস্তফা মুজেরি, সৈয়দা রেজওয়ানা হাসান, আবু নাসের বখতিয়ার আহম্মদ, প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন