ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার প্রশান্ত মহাসাগরীয় এলাকায় নৌঘাঁটি বানাবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:২২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ উপদেষ্টা গত শুক্রবার চীনের সমালোচনা করে এক বিবৃতিতে বলেছেন, পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে নৌঘাঁটি বানিয়ে সেখানে কোস্ট গার্ডের টহল জাহাজ মোতায়েন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। জানিয়েছেন দেশটির শীর্ষ উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন। খবর আল জাজিরার।
এক বিবৃতিতে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন বলেন, চীনের অবৈধ, অপরিকল্পিত, নিয়ন্ত্রণহীন মাছ ধরা এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত অন্যান্য দেশের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলগুলোতে চলাচলরত জাহাজগুলোর ওপর হয়রানি আমাদের সার্বভৌমত্বের জন্য হুমকি। পাশাপাশি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশীদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন করছে চীন। মার্কিন এই পদক্ষেপ চীনের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা করেন।
চলতি মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও টোকিওতে কোয়াডের একটি সভার নেতৃত্ব দেন। আর এ থেকে ওয়াশিংটন আশা করছে, যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার সমন্বিত পদক্ষেপ দক্ষিণ চীন সাগরে চীনের সামুদ্রিক আগ্রাসনের বিরুদ্ধে কঠোর ভূমিকা গ্রহণ করতে পারবে। রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন