বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরিশালে সাংবাদিকতার মনোন্নয়নের ওপর গোল টেবিল বৈঠক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:২৭ পিএম

বরিশালে আঞ্চলিক সংবাদপত্র ও সাংবাদিকতার মনোন্নয়নের ওপর এক গোল টেবিল বৈঠকে বক্তরা সাম্প্রতিককালে গনমাধ্যমে অনুপ্রবেসকারীরা এ পেশার সুনাম ক্ষুন্ন করছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন। বিডিএস মিলনায়তনে শণিবার ‘বরিশাল প্রকাশক ও সম্পদক পরিষদ’ আয়োজিত এ বৈঠকে মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারন সম্পাদক কাজী মিরাজ মাহমুদ। সভাপতি কাজী আবুল কালাম আজাদের স্বাগত ভাষনের পরে বরিশালের সিনিয়র সাংবাদিকবৃন্দ সাংবাদিকতা ও গনমাধ্যমের সাম্প্রতিক ভ’মিকা নিয়ে খোলামেলা আলোচনায় অংশ নেন।
সকাল থেকে দুপুর পর্যন্ত এ গোল টেবিল বৈঠকে সিনিয়র সাংবাদিকবৃন্দ বলেন, নিরপেক্ষতা বজায় রেখে সততার সাথে সাংববাদিকতা এখন অত্যন্ত দুরুহ হয়ে পড়েছে। বিশেষকরে বিভিন্ন ধান্দাবাজ ব্যবসায়ীগন নানা অসত উদ্যেশ্যে সংবাদপত্রের মালিক হয়ে সাংবাদিকদের ওপরে ওঠার সিড়ি হিসেবে ব্যবহার করছে। ফলে কথিত সাংবাদিকের ছড়াছড়ি থাকলেও দক্ষ ও পেশাদার সাংবাদিকের অভাব ক্রমশ প্রকট হচ্ছে। সাংবাদিকতার মান ক্রমশ অবনতি ঘটছে। এমনকি গনমাধ্যমে দুষ্টচক্রের অনুপ্রবেশের ফলে সাংবাদিকতার মান ক্রমশ ম্লান হচ্ছে বলেও বক্তরা উল্লেখ করেন। কোন কোন ব্যবসায়ীÑপত্রিকা মালিকের সাথে কতিপয় বার্তা সম্পদক ও কথিত সাংবাদিকরা আঁতাত করে নিজেদের চেয়ার ঠিক রাখছে বলেও মন্তব্য করেন বক্তারা।
এমনকি সংবাদপত্র ও সাংবাদিকবতার মন উন্নয়নে এখন আর নিয়মিত কোন প্রশিক্ষনের ব্যবস্থা হয়না। আমাদের প্রেস ইনস্টিটিউট ক্রমশ দূর্বল হয়ে পড়ার কারনে গনমাধ্যমের মান উন্নয়ন হচ্ছে না বলেও উল্লেখ করেন কোন কোন সাংবাদিক। এখন আর সাংবাদিকতা ‘ফর দ্যা পিপল ও বাই দা পিপল’ নেই বলেও মন্তব্য করেন কয়েকজন বক্তা।
তবে বরিশাল প্রকাশক ও সম্পাদক পরিষদ বিষয়টি অনুধাবন করে যে উদ্যোগ গ্রহন করেছে তার প্রসংশা করে ভবিষ্যতে এ লক্ষে আরো ভাল পদক্ষেপ গ্রহন করা হবে বলে আশা প্রকাশ করেন সিনিয়র সাংবাদিকবৃন্দ।
অনুষ্ঠানে বরিশালের সিনিয়র সাংবাদিকবন্দের মধ্যে নুরুল আলম ফরিদ, এসএম ইকবাল, তপন চক্রবর্তি, আনিসুর রহমান খান, মু. ইসমাইল হোসেন নেগাবান, কাজী মকবুল আহমদ, মুরাদ আহমদ, খন্দকার মনিরুল আলম স্বপন, শাহিনা আজমিন, ফেরদৌস সোহাগ ও মো. নাছিম উল আলম বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন