ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

পতন দিয়ে পুঁজিবাজারে সপ্তাহ শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ৫:৩৯ পিএম

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় মাত্র পাঁচ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় আধাঘণ্টা না গড়াতেই নিচের দিকে নামতে থাকে সূচক। একের পর এক প্রতিষ্ঠানের দরপতনের কারণে আধাঘণ্টার মধ্যে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। তা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে চার হাজার ৮৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে এক হাজার ৬৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক চার পয়েন্ট কমে এক হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করছে।

সবগুলো সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৬টি এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৯৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ২৯ কোটি তিন লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৪৩ কোটি সাত লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ২৯ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ২৪ কোটি টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ৩৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এস এস স্টিল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্লোবাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ছয় লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪১টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন