শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

ক্ষুব্ধ ইভানকা
মার্কিন নির্বাচনের ঠিক আগমুহ‚র্তে নিউইয়র্কের টাইমস স্কয়ারে ঝুলছে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিজ্ঞাপন চিত্র। এ নিয়ে ক্ষুব্ধ হয়েছেন ট্রাম্পকন্যা ইভানকা ট্রাম্প ও তার স্বামী জারেড কুশনার। তারা দ্রুত এই বিলবোর্ড সরানোর আহবান জানিয়ে বলেছেন, নতুবা মামলা করতে বাধ্য হব। বিলবোর্ডের ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে- ট্রাম্প ও বাইডেন হোয়াইট হাউসের দৌড়ে আছেন। কোভিড ১৯-এ সংক্রমিত হয়ে নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রের মৃত্যু নিয়ে হাসছেন ইভানকা ট্রাম্প। পাশে তার স্বামী জারেড কুশনারও হাসছেন বিদ্রুপের হাসি। এ দুজনই হোয়াইট হাউসের কর্মকর্তা। সিএনবিসি।


কঙ্কাল কনটেইনারে
সার্বিয়া থেকে প্যারাগুয়েতে পাঠানো একটি কনটেইনারের মধ্যে ৭ অভিবাসনপ্রত্যাশীর কঙ্কাল পাওয়া গেছে। এর মধ্যে তিনজন মরক্কোর এবং একজন মিসরের বলে ফরেনসিক পরীক্ষায় জানা গেছে। অন্যদের পরিচয় জানা যায়নি। খবরে বলা হয়েছে, মাস তিনেক আগে কনটেইনারটি জাহাজীকরণ করা হয়। এরপর এটি আর্জেন্টিনা হয়ে চলতি মাসে প্যারাগুয়েতে পৌঁছায়। আর এর ভেতর থেকে সাতজনের চুল ও কঙ্কাল উদ্ধার করা হয়। জানা যায়, সার্বিয়া থেকে কনটেইনারটি ক্রোয়েশিয়া হয়ে প্যারাগুয়ে আসার পথে অভিবাসনপ্রত্যাশীরা মিসর, স্পেন অথবা আর্জেন্টিনায় নেমে যাওয়ার পরিকল্পনা ছিল। গার্ডিয়ান।


নারীদের বিক্ষোভ
গর্ভপাত নিষিদ্ধ করে পোল্যান্ডের নতুন আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছে হাজার হাজার নারী। দেশটির অনেক শহরে এ বিক্ষোভ হয়। বৃহস্পতিবার গর্ভপাত নিষিদ্ধ করে নির্দেশ জাতি করে পোল্যান্ডের একটি আদালত। শুধু ধর্ষণের ক্ষেত্রে এবং মায়ের স্বাস্থ্যঝুঁকি থাকলে গর্ভপাতের অনুমতি পাবে নারীরা। ইউরোপের দেশগুলোর মধ্যে পোল্যান্ডেই গর্ভপাত নিয়ে কঠোর আইন আছে। গত বছর ভ্র‚ণ নষ্ট করার ঘটনার ৯৮ শতাংশই আইনিভাবে নিষ্পত্তি হয়েছিল। নতুন আইনে গর্ভপাত নিষিদ্ধ হওয়ায় সে সুযোগ আর থাকছে না। বিবিসি।


ভোটগ্রহণ মিসরে
মিসরে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সমর্থকরা প্রাধান্য বিস্তার করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কয়েকটি ধাপে মিসরের এ পার্লামেন্ট নির্বাচন হচ্ছে। দ্বিতীয় ধাপে ভোট নেয়া হবে ৭ ও ৮ নভেম্বর। আর চ‚ড়ান্ত ভোটগ্রহণ চলবে নভেম্বরের শেষ ও ডিসেম্বরের শুরুতে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন