শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এমপিদের ল্যাপটপ আর প্রিন্টার দিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

 ২০১৪ সালের পর এবার এমপিদের প্রায় ৯০ হাজার টাকা দামের ল্যাপটপ দেয়া হচ্ছে। সঙ্গে পাচ্ছেন প্রায় ২০ হাজার টাকা দামের একটি প্রিন্টার মেশিনও। সেই প্রিন্টার মেশিনে স্ক্যানিংও করা যাবে। ৩৫০ জন এমপিকে পর্যায়ক্রমে এসব দেয়া হবে। গত ৩০ সেপ্টেম্বর জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এক চিঠিতে এমপিদের কাছে ল্যাপটপ আর প্রিন্টারের চাহিদাপত্র চাওয়া হয়েছে। ইতোমধ্যে সংসদ ভবন থেকে তাদের মধ্যে ল্যাপটপ ও প্রিন্টার বিলি শুরু করা হয়েছে।

জাতীয় সংসদের ৩৫০ জন সংসদ সদস্যকে ল্যাপটপ এবং প্রিন্টার দিচ্ছে ডাক, টেলি যোগাযোগ ও তথ্য-যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয়ের জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানব সম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন শীর্ষক একটি প্রকল্পের আওতায় সংসদ সদস্যদের দাপ্তরিক কাজের জন্য এইচপি এলিট বুক এবং লেজার জেট প্রো মডেলের প্রিন্টার দেয়া হচ্ছে বলে জানা গেছে।

এর আগে নবম জাতীয় সংসদে প্রথম সংসদ সদস্যগণের কানেকটিভিটি সৃজন ও জাতীয় সংসদে ইন্টার্নেট এপ্লিকেশন তৈরির কর্মসূচি শীর্ষক এক প্রকল্পের আওতায় সংসদ সদস্যের জন্য ল্যাপটপ কেনা হয়। তবে ওই সংসদের আইনপ্রণেতারা তা পাননি। এই প্রকল্পের আওতায় ২০১১ সালে কেনা ল্যাপটপ ২০১৪ সালে দশম সংসদের সংসদ সদস্যদের দেয়া হয়। সংসদের মেয়াদ শেষ হলে সেগুলো ফেরত দেয়ার শর্ত দেয়া হলেও পরে তা নেয়া হয়নি। সংসদের ওই প্রকল্প পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় নেয়া হয়। মন্ত্রণালয়ে আইসিটি বিভাগ ল্যাপটপ ও প্রিন্টার কিনলেও বিতরণ করছে সংসদ সচিবালয়ের আইটি বিভাগ। ওই বিভাগের মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার মো. আসিফ ইকবাল সাংবাদিকদের জানান, মাননীয় এমপিদের জন্য সব ল্যাপটপ ও প্রিন্টার এখনও পাইনি আমরা। পর্যায়ক্রমে এগুলো পাব।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন