বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের আলুর কেজি ৫০ টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

দফায় দফায় দাম বেঁধে দেয়া, টিসিবির মাধ্যমে খোলা বাজারে ২৫ টাকা কেজি দরে বিক্রি এবং ‘ব্যবসায়ীদের স্বার্থে কৃষিমন্ত্রীর দাম পুননির্ধারণ’ কোনো কিছুতেই আলুর বাজারের অস্থিরতা কাটছে না। খুচরা বাজারে প্রথমে ৩০ টাকা পরে তা ৫ টাকা বাড়িয়ে ৩৫ টাকা নির্ধারণ করলেও খুচরা বাজারে তার প্রতিফলন দেখা যায়নি। বরং গতকাল দেখা গেছে রাজধানীর বিভিন্ন বাজারের ৫০ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে।

জানতে চাইলে কনজ্যুমার অ্যাসোসিয়েশনের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, নিত্যপণ্যের লাগামহীন দাম নিয়ন্ত্রণে আসুক, এটা সব ভোক্তা চায়। তবে দাম কেন কমছে না এটা সবাই জেনেছেন। এ বিষয়ে সরকারকে আরও কঠোর হতে হবে তবেই দাম কমবে আলু, পেঁয়াজসহ অন্য পণ্যের।

গতকাল সোমবার রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ও পাইকারি বাজার ঘুরে দেখা যায় প্রচুর আলুর সরবরাহ। তবে দাম বেশি। নিউমার্কেট, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, কমলাপুর, ফকিরাপুল, খিলগাঁও, মালিবাগ, মালিবাগ রেলগেট বাজার, রামপুরা, মগবাজার ও কারওয়ান বাজারের খুচরা বাজারে প্রতি কেজি আলু ৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। তুলনামূলক ছোট, কাটা আলু এবং বড় আলু একত্রে বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজিতে।
এসব বাজারের বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে আলুর দাম অনেক বেশি। প্রতি বস্তায় ৫ কেজি আলু নষ্ট (কাটা ও পঁচা) হয়, পরিবহন ভাড়া, লেবার খরচ রয়েছে। এক্ষেত্রে দাম কমানো না হলে আমরা কম ম‚ল্যে আলু দিতে পারব না।

এ বিষয়ে কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা মো. মতিয়ার রহমান বলেন, পাইকারি বাজারে দাম সব সময়ই বাড়তি থাকে। তবে মিডিয়ার গাড়ি কিংবা বাজার মনিটরিং হলেই পাইকারি বিক্রেতাদের চার্টে দামের পরিবর্তন করা হয়। মগবাজার বাজারের খুচরা বিক্রেতা মো. হানিফ বলেন, পাইকারি বাজারে আলুর দাম কমানো হয় না। সেখানে কমালে আমাদের এখানেও কমে আসবে। আমরাতো এখন বেশি আলু কিনতে পারি না, যদি বিক্রি না হয়। আবার বেশি দাম বলায় জরিমানাও গুনতে হয়।

বিক্রমপুর বাণিজ্যালয় ও আড়তদার ব্যবসায়ী হানিফ বলেন, আমাদের মূল সমস্যা তৈরি করছে হিমাগার। সেখান থেকে ন্যায্য মূল্যে আলু ছাড়া হয় না। আমার আড়তে ৩৫ টাকায় আলু এসেছে, এখন আমি কত টাকায় বিক্রি করব বলেন?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন