ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

রোনালদোহীন আরেকটি হোঁচট জুভেন্টাসের

ইউরোপিয়ান ফুটবল আয়াক্সের ১৩ গোলের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

সিরি আয় শিরোপা ধরে রাখার অভিযানে সময়টা মোটেও ভালো যাচ্ছে না জুভেন্টাসের। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে গেছেন সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সেই সুযোগে টানা নয়বারের চ্যাম্পিয়নদের এবার তাদেরই মাঠে রুখে দিয়েছে হেল্লাস ভেরোনা। গতপরশু রাতে আলিয়াঞ্জ স্টেডিয়ামে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে ১-১ সমতায় মাঠ ছাড়ে জুভেন্টাস। ভেরোনার হয়ে ৬০ মিনিটে গোল করেন আন্দ্রেয়া ফাভিল্লি। ৭৭ মিনিটে আক্রমণের ধারাবাহিকতায় সমতা টানেন দেজান কুলুসেভস্কি। লিগে এই নিয়ে টানা দুই ও মোট তিন ম্যাচে পয়েন্ট হারাল আন্দ্রেয়া পিরলোর দল। পাঁচ ম্যাচে দুই জয় ও তিন ড্রয়ে ৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে জুভেন্টাস। চার ম্যাচে সবকটিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে এসি মিলান। পাঁচ ম্যাচ খেলে সমান ১১ পয়েন্ট নিয়ে যথাক্রমে দুই ও তিন নম্বরে নাপোলি ও সসুলো। চার নম্বরে থাকা ইন্টার মিলানের পয়েন্ট ১০।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে দিনামো কিয়েভের মাঠে জিতলেও জুভেন্টাসের পারফরম্যান্স ছিল না আশানুরূপ। এর আগে সিরি ‘আ’য় ক্রোতোনের মাঠে পয়েন্ট হারিয়েছিল তারা। এবার নিজেদের আঙিনায় এই হোঁচট। ভীষণ বাজে এই পরিস্থিতির মাঝেই আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগে শক্তিশালী বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে তুরিনের দলটি। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় গুরুত্বপ‚র্ণ ওই ম্যাচে দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোকে পাওয়ার তেমন আশাও নেই। এমন অবস্থায় হতাশা ঝেড়ে ফেলে কক্ষপথে ফিরতে দুর্দান্ত কিছুই করে দেখাতে হবে জুভেন্টাসকে।

একই রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ফের হারের তেতো স্বাদ পেয়েছে আর্সেনাল। তাদের ঘর থেকে দারুণ এক জয় নিয়ে ফিরেছে লেস্টার সিটি। এমিরেটস স্টেডিয়ামের ম্যাচটি ১-০ গোলে জিতেছে ২০১৫-১৬ মৌসুমের লিগ চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে গোলের উদ্দেশে মোট ১১টি শট নেয় আর্সেনাল, যার তিনটি ছিল লক্ষ্যে; কিন্তু মেলেনি কাক্সিক্ষত গোলের দেখা। এই সময়ে লেস্টার গোলের উদ্দেশে শট নিতে পারে কেবল একটি। শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগে সেটিতেই বাজিমাত করেন জেমি ভার্ডি।

আগের ম্যাচে ম্যানচেস্টার সিটির মাঠে একই ব্যবধানে হেরেছিল আর্সেনাল। টানা দুই হারের পর জয়ের স্বাদ পেল লেস্টার। ১৯৭৩ সালের পর এই প্রথম আর্সেনালের মাঠে জিতল তারা। ছয় ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে লেস্টার। আসরে তৃতীয় হারের স্বাদ পাওয়া আর্সেনাল ৯ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে। দিনের অন্য ম্যাচে সাউদাম্পটনের মাঠে ২-০ গোলে হারা এভারটন ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল।

এদিকে, নেদারল্যান্ডস ফুটবলের শীর্ষ লিগ ইরেদিভিসির ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে আয়াক্স। পয়েন্ট তালিকার মাঝের দল ভিভিভি ভেনলোকে ১৩-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা। গতপরশু প্রতিপক্ষের মাঠের এই ম্যাচে একাই পাঁচ গোল করেন ১৯ বছর বয়সী ফরোয়ার্ড লাসিনা ত্রাওরে। ১৯৮৫ সালে মার্কো ফন বাস্তেনের (৬ গোল) পর আয়াক্সের প্রথম খেলোয়াড় হিসেবে ডাচ লিগে এক ম্যাচে পাঁচ গোল করলেন তিনি।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে ১-০ গোলে হারা দলটির মোট সাত জন খেলোয়াড় জালের দেখা পান। দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় অবশ্য একজন কম নিয়ে খেলেছে ভেনলো। আর এই সময়েই ৯টি গোল হজম করে তারা। ডাচ লিগে আগের বড় জয়ের রেকর্ডও ছিল আয়াক্সের। ১৯৭২ সালে ভিতেসেকে ১২-১ গোলে হারিয়েছিল তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন