ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুরুর ১২০ বছরের জেল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

মহিলা ভক্তদের যৌনদাসী করে রাখার অপরাধে গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্বঘোষিত গুরু কিথ র‌্যানিয়েরকে ১২০ বছরের কারাদন্ড দিল নিউইয়র্কের আদালত। পাশাপাশি বিপুল অঙ্কের জরিমানাও করা হয়েছে। যৌন হেনস্থা ছাড়াও কিথের বিরুদ্ধে আরও বেশ কয়েকটি অভিযোগ প্রমাণ হয়েছে।

পাঁচ দিনে ৫ হাজার ডলার খরচ করলেই মিলবে আত্মনির্ভরতার পাঠ, বদলে যাবে জীবন দর্শন। এই লোভ দেখিয়েই নিউইয়র্কের ক্লিফটন পার্কে ব্যবসা ফেঁদে বসেছিলেন ‘গুরু’ কিথ। তার সংস্থার নাম ‘নেক্সিয়াম’। কিন্তু কেঁচো খুঁড়তে বের হল সাপ। তার অন্তত ১৩ জন মহিলা অনুগামী অভিযোগ করেছেন যে, জীবনে স্বয়ংসম্পূর্ণতার পাঠ দেওয়ার নাম করে কিথ তাদের যৌন হেনস্থা করেছেন। আদালতে সেই অভিযোগ প্রমাণিতও হয়েছে। মূলত কিথের নিশানা ছিলেন ধনী পরিবারের মহিলারা।

নিজের অনুগামীদের মধ্যে ‘ডস’ নামে একটি গোষ্ঠী তৈরি করেছিলেন কিথ। যেখানে অনুগামীদের নিয়ে একটি পিরামিডের আকার তৈরি করা হত। তার শীর্ষে ‘গ্র্যান্ড মাস্টার’ হিসাবে থাকতেন কিথ। এবং ‘দাসী’ হিসাবে কাজ করতেন কিথের মহিলা অনুগামীরা। তার সঙ্গে তাদের যৌন সম্পর্ক স্থাপন করতে বাধ্য করা হত। এমনকি ঘনিষ্ঠ মুহূর্তের ছবিও তোলা হত।

কিথের বিরুদ্ধে যৌন অত্যাচার চালানো, নাবালিকার উপর যৌন অত্যাচার, জোর করে টাকা আদায়, অপরাধমূলক ষড়যন্ত্র ইত্যাদি অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। ২০১৮ সালে তাকে মেক্সিকো থেকে গ্রেফতার করা হয়েছিল। গত বছর জুন মাসে আদালত তাকে দোষী বলে সাব্যস্তও করে। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস/বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন