ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় কারফিউ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১১:৫১ এএম

গত সোমবার (২৬ অক্টোবর) পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার জেরে শুরু হওয়া বিক্ষোভ নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরে কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার রাত ৯ টা থেকে বৃহস্পতিবার ভোর ৬ টা পর্যন্ত এই কারফিউ জারি করা হয়। তবে কারফিউ জারি করলেও বিক্ষোভ চালিয়ে যান সেখানকার আন্দোলনকারীরা। ওইদিনও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। লুটপাট হয়েছে দোকানে। এতে কারফিউ ভঙ্গ করায় কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। খবর দ্য ফিলাডেফফিয়া ইনকোয়ারি'র।
গত সোমবার পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণ ওয়াল্টার ওয়ালেস নিহত হন। পুলিশের দাবি, তার হাতে ধারালো অস্ত্র ছিল। তাকে আত্মসমর্পণ করতে বলা হলেও সে তা করেনি। তবে পরিবার জানিয়েছে, মানসিকভাবে অসুস্থ ছিলেন ওয়ালেস। এ ঘটনায় ন্যায়বিচার চেয়ে সোমবারই রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। মঙ্গলবার রাতভর পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। বুধবার সকাল পর্যন্ত চলে তা। চালানো হয় লুটপাট।
এদিকে ফিলাডেলফিয়ায় বিক্ষোভ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, এটা একটি ভয়ানক ঘটনা। আমি যা দেখছি তা হলো সেখানকার মেয়র অথবা অন্য কেউ দাঙ্গা এবং লুটপাট চালাতে সহায়তা করছে।
অন্যদিকে ফিলাডেলফিয়ায় লুটপাটের ঘটনার সমালোচনা করে বাইডেন বলেছে, এটি আন্দোলন হতে পারে না। এটি অপরাধ।
এদিকে বিক্ষোভকারীদের শান্ত হওয়ার অনুরোধ করেছেন ওয়াল্টারের বাবা সিনিয়র ওয়াল্টার ওয়ালেস। তার সন্তান ও পরিবারের সম্মানার্থে সহিংসতা বন্ধ করার অনুরোধ জানিয়েছেন তিনি। সিনিয়র ওয়াল্টার বলেন, ‘আমি চাই না কোনও সহিংসতা হোক, শহরে ধ্বংসযজ্ঞ চলুক, দোকান লুট হোক কিংবা অন্য কোনও বিশৃঙ্খলা হোক। আঘাত নয়, বরং জীবন বাঁচানোর একটি আবেদন হোক এটি।’ ছেলের জন্য ন্যায়িবিচারও চেয়েছেন তিনি। মামলাটির এখনো তদন্ত চলছে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন