মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়ায় ইসলাম নিয়ে মন্তব্যের প্রতিবাদে সামাজিক দূরত্বে ম্যাক্রোঁর ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১:২৫ পিএম

ত্রিপোলির একটি স্টোরে ক্রেতারা এসে লাইনে দাঁড়াচ্ছেন সামাজিক দূরত্ব বজায় রাখতে চিহ্নিত স্থানে। সেখানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েলে ম্যাক্রোঁর ছবি, যার ওপর পা রেখে ক্রেতাদের দাঁড়াতে হচ্ছে। অভিনব এ প্রতিবাদ করা হচ্ছে ইসলাম সম্পর্কে ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে। -ডেইলি মেইল

এদিকে শালিং হেবদো ফের তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে নিয়ে কার্টুন এঁকেছে যেখানে এরদোগানকে দেখা যাচ্ছে একটি ক্যান হাতে নিয়ে অর্ধনগ্ন হয়ে বসে আছেন এবং আরেক হাতে এক হিজাবপরিহিতা নারীর পিছনের কাপড় তুলে ধরেছেন। এতে ওই নারী নগ্ন শরীর দেখা যাচ্ছে। কার্টুনের নিচে ডান পাশে লেখা রয়েছে ফরাসি ভাসায়, ওহ্ মোহাম্মদ যা এরদোগান বলছেন। লিবিয়া ছাড়াও মরোক্কো, মিসর, কুয়েত, ভারত, পাকিস্তান, বাংলাদেশ সহ বিভিন্ন মুসলিম দেশে ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে।

লিবিয়ায় ম্যাক্রোঁর ছবিতে আগুনও দিয়েছে প্রতিবাদকারীরা। বিক্ষোভের সময় তারা এধরনের প্রতিবাদ জানায়। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বাকস্বাধীনতার কারণ দেখিয়ে বলেছিলেন তিনি কার্টুন আঁকা বন্ধ করতে বলবেন না। ইসলামের শেষ নবী (সা:) কে নিয়ে ফ্রান্সে শার্লি হেবদোর আঁকা কার্টুন দেখিয়ে একটি স্কুলে স্যামুয়েল প্যাথি নামে এক শিক্ষক বাকস্বাধীনতার ক্লাস নেয়ার পর তাকে হত্যা করে এক চেচেন যুবক। এরপর পুলিশের গুলিতে সে নিহত হয়। ম্যাক্রো স্যামুয়েল প্যাথিকে ‘হিরো’ হিসেবে অভিহিত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন