ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

রাশফোর্ডের ১৬ মিনিটের কীর্তি

নেইমারকে হারাল জয়ে ফেরা পিএসজি, চেলসির বড় জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

 

ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসে মাত্র একজন খেলোয়াড়েরই বদলি হিসেবে নেমে হ্যাটট্রিক ছিল। সেই খেলোয়াড়ের নাম উলে গুনার সুলশার। ১৯৯৯ সালে প্রিমিয়ার লিগে নটিংহাম ফরেস্টের বিপক্ষে কীর্তিটি গড়েছিলেন নরওয়েজিয়ান ফুটবলার। সময়ের পরিক্রমায় সেই সুলশার এখন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ। আর পরশু রাতে ডাগআউটে বসেই সুলশার দেখলেন দুর্লভ সেই কীর্তির পুনরাবৃত্তি। গুরুকে সাক্ষী রেখেই রেড বুল লাইপজিগের বিপক্ষে বদলি হিসেবে নেমে হ্যাটট্রিক করেছেন মার্কাস রাশফোর্ড। ম্যাচের ৬৩ মিনিটে মাঠে নেমেছিলেন তিনি।
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে এদিন লাইপজিগকে ৫-০ গোলে হারিয়েছে ইউনাইটেড। রাশফোর্ড ছাড়াও গোল পেয়েছেন ম্যাসন গ্রিনউড ও আন্থনি মার্শিয়াল। ইউনাইটেডের একটাই আক্ষেপ- মাঠে বসে ভক্তরা সাক্ষী হতে পারলেন না এমন পারফরম্যান্সের। ওল্ড ট্রাফোর্ডে এদিন দর্শকের সামনেই খেলতে চেয়েছিল ইউনাইটেড। সামাজিক দূরত্বের বিধি মেনে ২৩,৫০০ দর্শককে খেলার দেখার ব্যবস্থা করেছিল ইউনাইটেড। ব্রিটিশ সরকার শেষ পর্যন্ত অনুমতি দেয়নি।
গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনাল খেলা লাইপজিগের বিপক্ষে এদিন ২১ মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। পল পগবার ডিফেন্সচেরা পাস থেকে গোল করেন গ্রিনউড। চ্যাম্পিয়ন্স লিগে ১৯ বছর বয়সী ফরোয়ার্ডের এটিই প্রথম গোল। মাঠে নামার ১১ মিনিট পর প্রথম গোলটি পেয়েছেন রাশফোর্ড। ঠান্ডা মাথায় প্রথম গোলটি করার ৪ মিনিট পর দ্বিতীয় গোলটি পেয়ে যান ২২ বছর বয়সী ফরোয়ার্ড। রাশফোর্ড তৃতীয় গোলটি পেয়েছেন যোগ করা সময়ে। এর আগে ৮৭ মিনিটে পেনাল্টি থেকে ইউনাইটেড চতুর্থ গোলটি এনে দেন মার্শিয়াল।
২৭ মিনিট খেলেছেন, নির্দিষ্ট করে বললে, ১৬ মিনিটে করেছেন হ্যাটট্রিক। রাশফোর্ড এদিন চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ডও গড়েছেন। চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে এত কম সময় খেলে হ্যাটট্রিক নেই আর কারও। ইংলিশ ফরোয়ার্ড পেছনে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পেকে। গত মৌসুমে বেলজিয়ামের ব্রুগার বিপক্ষে হ্যাটট্রিক পাওয়ার ম্যাচে মাত্র ৩৮ মিনিট মাঠে ছিলেন পিএসজি ফরোয়ার্ড।
একই রাতে হওয়া আরেক ম্যাচে নেমে প্রথমার্ধে আক্রমণে দিশাহীন ছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তার উপর চোট নিয়ে মাঠ ছাড়েন দলটির সেরা তারকা নেইমার। তবে দ্বিতীয়ার্ধে নিজেদের খুঁজে পায় সফরকারীরা। মইসে কিনের জোড়া গোলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় তুলে নেয় ফরাসি লিগ চ্যাম্পিয়নরা।
‘এইচ’ গ্রুপের ম্যাচে তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকশেহিরের মাঠে ২-০ গোলে জিতেছে টমাস টুখেলের শিষ্যরা।
গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৬৪ ও ৭৯তম মিনিটে জালের ঠিকানা খুঁজে নেন ইতালিয়ান স্ট্রাইকার কিন। কিন্তু স্বস্তির জয়ের সঙ্গে জড়িয়ে থাকল অস্বস্তিও। ম্যাচের ২৬তম চোট পেয়ে মাঠের বাইরে চলে যেতে হয় ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারকে। তার আগে পায়ে ব্যান্ডেজ লাগিয়ে খেলা চালিয়ে যাচ্ছিলেন তিনি।
এছাড়া প্রথমার্ধে দলকে এগিয়ে নিলেন ক্যালাম হাডসন-ওডোই। বিরতির পর জালের দেখা পেলেন টিমো ভেরনার, হাকিম জিয়াশ ও ক্রিস্টিয়ান পুলিসিক। ক্রাসনোদারকে উড়িয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় পেয়েছে চেলসি।
প্রতিপক্ষের মাঠে ‘ই’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল। প্রথম ম্যাচে সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল তারা। গত সপ্তাহে সেভিয়ার বিপক্ষে পয়েন্ট হারানোর আগে-পরে লিগের দুই ম্যাচেও ড্র করেছিল চেলসি।
এক নজরে ফল
ম্যানইউ ৫-০ লাইপজিগ
ক্রাসনোদর ০-৪ চেলসি
বাসেকশেহির ০-২ পিএসজি
সেভিয়া ১-০ রেনে
ক্লাব ব্রুগ ১-১ ল্যাজিও
ডর্টমুন্ড ২-০ জেনিথ
ফেরেন্সভারোস ২-২ কিয়েভ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন