ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজা‌রবাইজানের বিরুদ্ধে যুদ্ধে আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২০, ১০:২৭ পিএম

শত্রুর হাত থেকে দেশের মাটি রক্ষা করতে যুদ্ধে যাচ্ছেন খোদ প্রধানমন্ত্রীর স্ত্রী। এমনই নজির তৈরি করতে চলেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের স্ত্রী আনা হাকোবিয়ান। ৪২ বছরের আনা নিজেই জানিয়েছেন, আজারবাইজানের সঙ্গে চলা যুদ্ধে দেশের হয়ে লড়বেন তিনি। ১৩ জনের মহিলা দলে তিনিও যে রয়েছেন তা জানিয়ে ফেসবুকে আনা লিখেছেন, '১৩ জন মহিলা ব্রিগেডের অঙ্গ হিসেবে ইতিমধ্যেই আমি সামরিক প্রশিক্ষণ নিতে শুরু করেছি।-আনন্দবাজার

নাগার্নো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে সংঘাত পুরনো। এখন সেই ইস্যুতেই চলছে লড়াই। এ বার সেই লড়াইয়ে অংশ নিতে তৈরি আনা গত ২৬ অক্টোবর ফেসবুকে লিখেছেন, 'আমাদের দেশের মাটি কিংবা সম্মান কোনও কিছুই শত্রুর হাতে তুলে দিতে পারব না। কিছু দিনের মধ্যেই আমরা দেশের সীমান্ত রক্ষার জন্য রওনা দেব।' শুধু প্রধানমন্ত্রীর স্ত্রী হিসেবেই নয়, আনার পরিচিতি 'হাইকাকান ঝামানাক' নামে একটি সংবাদপত্রের প্রধান সম্পাদক হিসেবেও। একই সঙ্গে তিনি বিভিন্ন সমাজসেবামূলক প্রতিষ্ঠান চালান। আর্মেনিয়ার 'উইমেন ফর দ্য পিস' আন্দোলনের সঙ্গেও যুক্ত আনা। শুধু নিজে যুদ্ধে যাওয়ার জন্য তৈরি হওয়াই নয়, দেশবাসীর উদ্দেশেও সীমান্ত রক্ষার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আনা। ফেসবুকেই তিনি লিখেছেন, দেশের মানুষের পক্ষে এটাই এগিয়ে আসার সময়। বিশ্বকে বুঝিয়ে দেওয়ার সময় যে, আর্মেনিয়ার পুরুষরা দেশ রক্ষা করতে জানেন। স্ত্রী, সন্তান, পরিবারকে রক্ষা করতে জানেন।

আজারবাইজানের সঙ্গে লড়াইয়ের জন্য দেশবাসীকে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার আবেদন কিছুদিন আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রীও। তাঁর ছেলে অ্যাশট পাশিনিয়ানও সম্প্রতি যুদ্ধে যোগ দিতে যান। ২০০০ সালে জন্ম নেওয়া অ্যাশট কিছুদিন আগেই বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ শেষ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Jack Ali ৩০ অক্টোবর, ২০২০, ৪:১৩ পিএম says : 0
May Allah wipe out all the Armenian Army and President and his wife from Allah's earth. Ameen
Total Reply(0)
রেট ৩০ অক্টোবর, ২০২০, ৮:২৯ পিএম says : 0
সে আরমিতে জগ দিসে পুরুসদের সাথে আকাম করার জন্ন।অরে নিয়া আরমেনিয়ার পুরুষরা মজা লুটব আশা করি এই মহিলা আজারবাইযানের কাসে ধরা খাবে।
Total Reply(0)
Emdad ৩১ অক্টোবর, ২০২০, ৪:০৬ এএম says : 0
Anondo bazar potrekar khobor don't beleb
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন