ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিক্ষোভে উত্তাল সারাদেশ

ফ্রান্সে নবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশে প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২০, ৫:২৫ পিএম | আপডেট : ৭:৩৮ পিএম, ৩০ অক্টোবর, ২০২০

# আগামী সোমবার ঢাকায় ফরাসি দূতাবাস ঘেরাও
# বিভিন্ন জেলা ও উপজেলার মসজিদ থেকে মিছিল
ফ্রান্সে নবী (সা.) এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের তীব্র প্রতিবাদে মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠে ঢাকা মহানগরীসহ সারাদেশ। আজ শুক্রবার বাদ জুমা ফ্রান্স বিরোধী বিক্ষোভ মিছিলে প্রকম্পিত হয়ে উঠে রাজপথ। নগরীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে সমমনা ইসলামী দলসমূহ, সম্মিলিত ইসলামী দল, জমিয়তে উলামায়ে ইসলাম (মুফতি ওয়াক্কাস),এনডিপি,বিক্ষোভ সমাবেশ শেষে বিশাল মিছিল বের করে। বাদ জুমা জাতীয় ইমাম সমাজ বাংলাদেশ এর উদ্যোগে পলাশী মোড় থেকে নবী (সা.) অবমাননার প্রতিবাদে ঢাকাস্থ ফরাসি দূতাবাস ঘেরাও করার লক্ষ্যে বিশাল মিছিল বের হয়। সংগঠনের সভাপতি ক্বারি আবুল হোসেন ও মহাসচিব মুফতি মিনহাজ উদ্দিনের নেতৃত্বে মিছিলটি পুলিশি বাধার সম্মুখীন হয়। পরে ধাক্কাধাক্কির পর মিছিলটি নীলক্ষেত মোড়ে গিয়ে পুলিশি বেরিকেটের মুখে শেষ হ। সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে। একই স্থানে জাতীয় সাংস্কৃতিক সংগঠন ’কলরব’ এর উদ্যোগে শিশু-কিশোরদের অংশগ্রহণে ব্যতিক্রমী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলরব এর পরিচালক রশিদ আহমদ ফেরদৌস। মহানবীর(সা.) অবমাননার প্রতিবাদে একঝাঁক শিশু কিশোর শিল্পির পাশাপাশি আরো উপস্থিত ছিলেন, সাইদ আহমদ,বদরুজ্জামান, আমিনুল ইসলাম মামুন ও আবু রায়হান। শিশু শিল্পীরা ইসলামী সংগীতের মাধ্যমে মহানবীর অবমাননার প্রতিবাদ জানান। হেফাজতেইসলাম ঢাকা মহানগরী আগামী সোমবার গুলশানস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছে। আজ বাদ জুমা বায়তুল মোকাররম মসজিদ থেকে সমমনা ইসলামী দলসমূহ আয়োজিত বিক্ষোভ সমাবেশে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন।
রাজধানী ঢাকার বাইরে বিভিন্ন জেলা ও উপজেলার মসজিদগুলো থেকেও ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিসের আহবানে বিক্ষোভ মিছিল করেছেন তৌহিদী জনতা। সবার মুখে ছিল একই শ্লোগান ম্যাক্রোঁর দুই গালে জুতা মারো তালে তালে, দুনিয়ার মুসলিম এক হও লড়াই করো, ‘ফ্রান্সের পণ্য বর্জন করো/ ফ্রান্সের প্রেসিডেন্টের ম্যাক্রোর চামড়া তুলে নিব আমরা, ইহুদির দালালেরা হুশিঁয়ার সাবধান।
ফ্রান্সে সরকারি পৃষ্ঠপোষকতায় নবী (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রদর্শনে সারাবিশ্বে প্রতিবাদের ঢেউ উঠেছে। ফ্রান্সের পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্বের বহুদেশ। বাংলাদেশের তৌহিদী জনতা ফুঁসে উঠেছেন। দেশের ইসলামী ধারার রাজনৈতিক দলগুলোর একের পর এক প্রতিবাদ কর্মসূচি পালন করছেন।

আজ শুক্রবার ফ্রান্সের প্রেসিডেন্টের ম্যাক্রোর বিচার এবং দেশটির পণ্য বর্জনের দাবিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈমানদার মুসল্লিরা বিক্ষোভ করেন। নগরীর আমিন বাজারের সর্বস্তরের জনসাধারণের উদ্যোগে ফ্রান্সে নবীর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে সমাবেশ ও বিশাল বিক্ষোভ মিছিল বের করা হয়। মাওলানা সিদ্দিকুর রহমান ঢাকুবীর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, মাওলানা আফজালুল ইসলাম, মাওলানা সলিমুল্লাহ, মাওলানা আবুল কালাম, মুফতি আব্দুর রহীম কাসেমী, মুফতি আব্দুল বারী, মুফতি লুৎফর রহমান,মাওলানা মঞ্জুরুল ইসলাম, মাওলানাআসাদুজ্জামান, মুফতি দেওয়ান মো. সাজ্জাদুর রহমান, মাওলানা আব্দুল্লাহ আল মুনির আরমানী ও মাওলানা খালেদ সাইফুল্লাহ।

সমমনা ইসলাম দলসমূহ : বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে বিক্ষোভ সমাবেশ

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী বলেন, ফ্রান্স মহানবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ করে ২শ’ কোটি মুসলমানের হ্নদয়ে আঘাত হেনেছে। ফ্রান্সের প্রেসিডেন্টকে মুসলিম উম্মাহর কাছে প্রকাশে ক্ষমা চাইতে হবে। ঢাকায় ফরাসি দূতাবাস বন্ধ করতে হবে। ফ্রান্সের সকল পণ্য বর্জন করতে হবে। তিনি বলেন আমাদের দাবি পূরণ না হলে আন্দোলন অব্যাহত থাকবে। আল্লামা কাসেমী আগামী সোমবার হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর উদ্যোগে বায়তুল মোকাররম থেকে ফরাসি দূতাবা ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীনের পরিচালনায় অনুষ্ঠিত গণ মিছিল পূর্ব বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহসভাপতি আল্লামা আব্দুর রব ইউসূফী, ইসলামী ঐক্য আন্দোলনের আমির মাওলানা ড. মোহাম্মদ ঈসা শাহেদী, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব আল্লামা মামুনুল হক, বাংলাদেশ ফরায়েজি আন্দোলনের আমির মাওলানা আব্দুল্লাহ হাসান পীর সাহেব বাহাদুরপুর, মুসলিম লীগের নেতা আতিকুল ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী ও মাওলানা শফিক উদ্দীন । ইসলামী আন্দোলন বাংলাদেশ : গত মঙ্গলবার ইসলামী আন্দোলন বাংলাদেশ এর উদ্যোগে ফরাসি দূতাবাস ঘেরাও কর্মসূচির বিক্ষোভ সমাবেশ শেষে দলের আমীর ও পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম নবী (সা.) ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে আজ শুক্রবার মসজিদের ইমাম খতিবদের প্রতি বক্তব্য প্রদান এবং সকল মসজিদ থেকে সাধারণ মুসল্লিদের প্রতিবাদ মিছিল বের করার অনুরোধ জানিয়েছিলেন।


দেশের প্রতিটি মসজিদ থেকে স্বত:স্ফূর্তভাবে ঈমানদার রাসূলপ্রেমিক জনতা মিছিলে অংশ নেন। এতে সারাদেশ মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠে। দেশব্যাপী মিছিলের অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে পুরানা পল্টন জামে মসজিদ থেকে দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদের নেতৃত্বে একটি মিছিল পল্টন মোড়, জিরোপয়েন্ট হয়ে পল্টন মোড়ে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে কর্মসূচি সমাপ্ত করা হয়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, আলহাজ্ব আব্দুর রহমান,আলহাজ্ব আলতাফ হোসেন, মুফতী মোস্তফা কামাল, মাওলানা এবিএম জাকারিয়া প্রমুখ। ব্যঙ্গ কার্টুন প্রকাশের প্রতিবাদে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ সমাবেশ ও মিছিল সফল করায় ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই জেলা নেতৃবৃন্দ, সংশ্লিষ্ট সকলকে আন্তরিক মোবারকবাদ ও অভিনন্দন জানিয়েছেন।


জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সিনিয়র সহ-সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী মহানগরীর উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে ম্যাক্রো বাকস্বাধীনতার নামে বিশ্বনবী (সা.) এর অবমাননা করে ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন। তিনি ফ্রান্সের সকল পণ্য বর্জনের অনুরোধ জানান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম-মহাসচিব শায়খুল হাদীস মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম। বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন, মুফতি শেখ মুজিবুর রহমান, মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মুফতি রেজাউল করীম, মাওলানা আবু বকর সিদ্দিক সরকার, মাওলানা রেদওয়ান আহমদ, মুফতি খাদেমুল ইসলাম শরীফ।

 ভিডিও ১

ভিডিও ২
ভিডিও ৩
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
ANM ৩০ অক্টোবর, ২০২০, ৬:০৩ পিএম says : 1
Not only Dhaka, Bangladesh er sob jaigay protibad hoyase.
Total Reply(0)
habib ৩০ অক্টোবর, ২০২০, ৮:২৩ পিএম says : 0
Bangladesh peoples should boycott France and Indian products and goods
Total Reply(0)
Jakir Hossain ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৪ পিএম says : 0
মুসলমানদের ঈমানী জজবা যখন শুরু হয়ে যায় তখন এমন কোন শক্তি নেই যে তাদের দাবিয়ে রাখতে পারে। সকলকে মোবরকবাদ জানাই।
Total Reply(0)
Hriday Hasan ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৪ পিএম says : 0
এভাবে প্রতিবাদ চলবে ইনশাল্লাহ
Total Reply(0)
Emran Khondokar ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৫ পিএম says : 0
যিনি জন্মের আগেই পিতাকে হারিয়েছেন। জন্মের পরে হারিয়েছেন মমতাময়ী মা'কে। শৈশবে হারিয়েছেন অভিভাবক দাদাকে। একে একে হারিয়েছেন পিতৃসম প্রিয় চাচা এবং প্রিয় সহধর্মিণীকে। ছেলে সন্তানদের সবাইকে বাল্যকালেই হারিয়েছেন। যিনি আল্লাহর দ্বীনের জন্য নিজের জন্মভূমিতে পর্যন্ত থাকতে পারেননি। দিনের পর দিন যার চুলায় আগুন জ্বলেনি। খেজুর আর পানি খেয়েই মাসের পর মাস কাটিয়েছেন। ক্ষুধার জ্বালায় পেটে পাথর পর্যন্ত বেঁধেছেন। যার ঘর ছিল মাটির। বালিশ ছিল খেজুরের ছোবলার। তায়েফের মাঠে প্রস্তরাঘাতে ক্ষতবিক্ষত রক্তাক্ত হয়েও যিনি দোয়া চেয়েছেন, ‘হে আল্লাহ। এদের জ্ঞান দাও, এদের ক্ষমা করো’। সারারাত আল্লাহর দরবারে অশ্রু বিসর্জন করে উম্মতের জন্য দোয়া চাইতেন। যিনি মানবজাতিকে অন্ধকার থেকে আলোর পথে আনতে গিয়ে গোটা জীবন অত্যাচার নির্যাতন সহ্য করেছেন। তিনিই আমাদের প্রিয়নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনিই ‘রাহমাতুল্লিল আলামীন’ বা ‘সমগ্র পৃথিবীর জন্য রহমত স্বরুপ’। উনাকে রাসুল হিসেবে না মানেন। সাধারন মানুষ হিসেবে মানলেও আপনি উনার একটা দোষও খুজে পাবেন না। তাইলে কিভাবে উনাকে অপমান করেন।
Total Reply(0)
Abdul Karim ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৫ পিএম says : 0
#Boycott_French_Products #boycott_France #BoycottBollywoodMovies… See More
Total Reply(0)
Harun Rashid ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৫ পিএম says : 0
ভারতকেও বয়কট করতে হবে।
Total Reply(0)
মুষ্যত্ব পথ চলার সাথী ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৫ পিএম says : 0
যে সমস্ত পুলিশ সরকারের গোলামীকে প্রধান্য দিয়ে তৌহিদী মুসলিম জনতাকে অাটকাতে চেয়েছিল তাদের প্রত্যেককে কাল কেয়ামতের দিন চরম শাস্তি ভোগ করতে হবে!
Total Reply(0)
Nusrat Tamanna ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৬ পিএম says : 0
মাশাআল্লাহ এগি চলো। জয় এক দিন হবে ইনশাআল্লাহ।
Total Reply(0)
Jasim Uddin Akon ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৬ পিএম says : 0
ইসলামের বিজয় এভাবেই এসেছে। কোন বাধা মানেনা।
Total Reply(0)
Shah Jamal ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৬ পিএম says : 0
হে আল্লাহ আমার মত অধমকে প্রিয় নবীর প্রেমে কবুল করুন আমিন।
Total Reply(0)
Md Raihanul Karim ৩০ অক্টোবর, ২০২০, ১০:১৬ পিএম says : 0
আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ( সঃ) কে অপমান করার কারণে বাংলাদেশে ফ্রান্সের দূতাবাস থাকা অত্যন্ত দূঃখজনক
Total Reply(0)
Noman Khan ৩০ অক্টোবর, ২০২০, ১০:২২ পিএম says : 0
আমি গর্বিত_আমি_হযরত_মুহাম্মদ_ﷺ_এর_উম্মত লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সাঃ)
Total Reply(0)
Abdullah Al Mamun ৩০ অক্টোবর, ২০২০, ১০:২৪ পিএম says : 0
#we_love_mohammad_ﷺ_challenge
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন