ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা : মাস্ক না পরলে রাস্তা ঝাড়ু দিতে হবে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২০, ২:৩৩ পিএম

বিশ্বব্যাপী করোনা সংক্রমণ প্রতিরোধে অনেক দেশ মাস্ক পরা বাধ্যতামূলক করলেও তা সবাই না মানার কারণে ভারতের মহারাষ্ট্র সরকার এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে। রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই গুনতে হবে ২০০ টাকা জরিমানা। আর জরিমানা না দিতে পারলে হাতে তুলে দেওয়া হবে ঝাড়ু। এক ঘণ্টা পরিষ্কার করতে হবে রাস্তা।
হিন্দুস্তান টাইমস জানায়, মানুষকে মাস্ক পরার ক্ষেত্রে বাধ্য করতে মহারাষ্ট্র সরকার অভিযুক্ত ব্যক্তিকে দিয়ে সমাজসেবামূলক এ কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুধু ট্রেন স্টেশনে নয়, অন্যান্য জনবহুল স্থানেও এই নিয়ম প্রয়োগ করা হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। এরই মধ্যে রাজ্যের কিছু এলাকায় নতুন এ নিয়ম কার্যকর শুরু হয়ে গেছে। ইতোমধ্যেই রাজ্যের বৃহন্মুম্বাই পৌরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে।
ভারতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ লাখ ৮৮ হাজার ৮৫১ জন। তবে সম্প্রতি সংক্রমণ কিছুটা কমেছে।
তবে এর আগে থেকেই এমন পদক্ষেপ নিয়েছে মুম্বাইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটি। রাজ্যের আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাড়ু দিতে হয়েছে অনেককে। ঝাড়ু দেওয়ার পরে সমস্ত নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনা বিধি মেনে চলতে কী করতে হবে, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ৩১ অক্টোবর, ২০২০, ৪:১৯ পিএম says : 0
In Bangladesh we should do the same things.. So many people they don't wear musk.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন