বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

পছন্দের নয় 

ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ে যে উল্লাস দেখা গিয়েছিল এবার তা নেই। ট্রাম্পকে তারা আর চাইছে না। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকেও তাদের পছন্দ নয়। গতবারের নির্বাচনে ট্রাম্পের জয় উদযাপন করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও প্রবীণ আইনপ্রণেতা ভ্লাদিমির ঝিরিনোভস্কি পার্লামেন্টে শ্যাম্পেন পার্টি দিয়েছিলেন। অথচ এবার উল্টোটা করার পরিকল্পনা করেছেন। রাশিয়ার লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির প্রধান ঝিরিনোভস্কি এ সপ্তাহান্তে জানিয়েছেন, তার দলের তরুণ কর্মীরা যুক্তরাষ্ট্রের ভোটের দিনের আগে মস্কোয় মার্কিন দূতাবাসের সামনে “বাইডেন, ট্রাম্প নিপাত যাক!” স্লােগান দেওয়ার পরিকল্পনা করেছে। আরটি।

স্বেচ্ছামৃত্যু বৈধ
ইনকিলাব ডেস্ক : স্বেচ্ছামৃত্যুকে বৈধতা দেয়ার পক্ষে ভোট দিয়েছেন নিউজিল্যান্ডের সংখ্যাগরিষ্ঠ নাগরিক। দেশটিতে জাতীয় পর্যায়ে দীর্ঘদিন ধরে এক আবেগী বিতর্কের বিষয় স্বেচ্ছামৃত্যুর স্বীকৃতি। অবশেষে সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডবাসী। ইউথ্যানাসিয়াকে স্বীকৃতি দিল দেশটির মানুষ। আগামী বছর থেকে মৃতপ্রায় মানুষ স্বেচ্ছায় মৃত্যু বেছে নিতে পারবেন। এর সপক্ষে আইন করার জন্য দীর্ঘদিন ধরে প্রচার প্রচারণা চালিয়ে আসছিল কিছু সংগঠন। তারা এই গণরায়কে ‘সহমর্মীতা ও দয়ার বিজয়’ বলে অভিহিত করেছেন। বিবিসি, ডয়েচে ভেলে।


কাশ্মীর বাদ
ইনকিলাব ডেস্ক : ফের মানচিত্র বিতর্ক। ভারতের প্রতিবেশি দেশ নেপাল-পাকিস্তানের পর এবার ভারতের মানচিত্র থেকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ বাদ দিল সউদী আরব। ভারত সরকার এর তীব্র প্রতিবাদ করেছে। সউদী আরবকে দ্রুত ভুল সংশোধনের আবেদনও জানানো হয়েছে। এ বছর জি-২০ বৈঠকের আয়োজক দেশ সউদী আরব। সেই উপলক্ষে দেশের মানিটারি অথরিটি একটি ব্যাংক নোট তৈরি ছাপিয়েছে। যেখানে জি-২০ সদস্য দেশ হিসেবে ভারতের মানচিত্রও দেয়া হয়েছে। তবে সেই মানচিত্রে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে বাদ দেয়া হয়েছে। ডি ডব্লিউ।


ফিলিপাইনে ঘূর্ণিঝড়
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দিকে এগিয়ে যাচ্ছে বিশ্বের বৃহত্তম ঘ‚র্ণিঝড়। দেশটির দক্ষিণাঞ্চলীয় লুজন দ্বীপে এটি আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ক্যাটাগরি-৫ এর ঘূর্ণিঝড় ‘গনি’ সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে শনিবার কয়েক লাখ মানুষকে অন্যত্র সরে যাওয়া নির্দেশ দেওয়া হয়েছে। ঘণ্টায় ২১৫ কিলোমিটার গতির ঘূর্ণিঝড় গনির কারণে রবিবার ভূমিধস হতে পারে। ২০১৩ সালের নভেম্বরে আঘাত হানা হাইয়ানের পর এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই সময় ৬ হাজার ৩০০ জনের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল। রয়টার্স।


ভূমিধসে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে তুমুল বৃষ্টির ফলে হওয়া ভূমিধসে অন্তত ৭ জন নিহত এবং প্রায় ৩৫ জন নিখোঁজ বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। রাজধানী সান সালভাদর থেকে প্রায় ১৭ কিলোমিটার উত্তরে অবস্থিত নেজাপা এলাকার লস এঞ্জেলিতোস গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটেছে বলে শুক্রবার দেশটির সরকার জানিয়েছে। নিহতদের মধ্যে দুটি শিশুও আছে। কাদার নিচে আটকে পড়াদের উদ্ধারে শুক্রবার ভোরের দিকেও দেশটির সেনাবাহিনীর সদস্যদের পাশাপাশি, দমকল কর্মী ও সাধারণ মানুষকে চেষ্টা করতে দেখা গেছে। রয়টার্স।


শঙ্কিত জাকারবার্গ
ইনকিলাব ডেস্ক : আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে নির্বাচন। ভোটের আগে ভোট নিয়ে মেরুকরণ হয়ে গেছে মার্কিনীদের মধ্যে। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের ফল বের হতে সময় লাগবে কিছুটা বেশি। চূড়ান্ত ফলাফল পেতে কয়েক সপ্তাহও সময়ও লেগে যেতে পারে। এই অবস্থায় ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আশঙ্কা প্রকাশ করে মার্কিন প্রশাসনকে সতর্ক করে দিয়েছেন। তার মতে, এই নির্বাচনে বড় পরীক্ষার মুখে পড়বে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। রয়টার্স।


ডাক্তাররা লাভবান
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারিতে যেসব মৃত্যু ঘটছে তা থেকে লাভবান হচ্ছেন দেশের ডাক্তাররা। আমেরিকায় যখন করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রণের মাত্রা বাড়ছে তখন তিনি এই বক্তব্য দিলেন। শুক্রবার আমেরিকা একদিনে সর্বোচ্চ করোনা আক্রান্তের রেকর্ড স্পর্শ করেছে। এদিন এক লাখেরও বেশি মানুষ করোনাাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনায় মৃত্যু প্রসঙ্গে ট্রাম্প বলেন, “যদি কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান তবে আমাদের ডাক্তাররা অর্থ পান। আপনারা সবাই এটা জানেন। ঠিক না? আমি বলতে চাইছি যে, আমদের ডাক্তররা খুবই স্মার্ট।” রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন