শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘নদী খননের মাধ্যমে নৌ-বাণিজ্য সৃষ্টি হবে’

ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

নদী খননের মাধ্যমে সারা দেশে নৌ-বাণিজ্য সৃষ্টি হবে। কর্মসংস্থান হবে, রেবকারত্ব দূর হবে ও কৃষি নর্ভর কার্যক্রম বৃদ্বি পাবে, সাশ্রয়ী মূল্যে যাত্রী এবং মালামাল পরিবহন সহজ হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

গতকাল শেরপুরে ব্রহ্মপুত্র ব্রীজ সংলগ্ন স্থানে পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ মো.আতিউর রহমান আতিক,সংসদ সদস্য আনোয়ার হোসাইন খান,নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব আব্দুস সামাদ,শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, অতিরিক্ত জেলা প্রশাসক এ টি এম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আমিমুল ইসলাম। গতকাল শনিবার নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গিকার শত বছরের পুরনো নদীর গতি পথ ফিরিয়ে আনা। বঙ্গবন্ধু কন্যা নিজের জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জনগণের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। তারই ফলশ্রুতিতে সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌ-পথ খনন করা হবে। প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারি দেশকে পিছাতে পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ ব্যাংকর রিজার্ভ বৃদ্ধি পেয়ে ৪১ বিলিয়ন হয়েছে। তিনি বলেন, দেশে কোন গৃহহিন থাকবেনা। নদী খননের কারণে যদি জনগণের কোন ক্ষতি হয় সরকার ক্ষতি পুরণে তার পাশে থাকবে। ক্ষতির তিনগুণ ক্ষতিপুরণ দেয়া হবে।

পুরাতন ব্রহ্মপুত্র নদের শেরপুর অংশে ১৮ কিলোমিটার ড্রেজিং করা হবে। শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র ব্রীজ হতে জঙ্গলদী চর হয়ে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটারে ৫৫ লাখ ৭৮ হাজার ঘনমিটার ক্যাপিটাল ড্রেজিং এবং ৪১ লাখ ৮৪ হাজার ঘনমিটার মেইনটেনেন্স ড্রেজিং করা হবে। এজন্য ব্যয় হবে ১৬৯ কোটি ২২ লাখ টাকা। প্রকল্পের কাজ চলতি বছরের অক্টোবরে শুরু হয়ে আগামী ২০২৪ সালের জুনে শেষ হবে। এরফলে সারা বছর পণ্য ও যাত্রীবাহী নৌ-যান নির্বিঘ্ন ও নিরাপদে চলতে পারবে। কৃষি কাজে সেচ ও মৎস্য চাষে সহায়ক হবে।

বর্তমান আওয়ামী লীগ সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ ড্রেজিংএর মাধ্যমে নাব্যতা পুনরুদ্ধারের মহাপরিকল্পনা গ্রহণ করেছে। নাব্যতা রক্ষা ছাড়াও অভ্যন্তরীণ নৌ-পথ পুনরুদ্ধার জন্য সারা বছর ক্যাপিটাল ড্রেজিং এর লক্ষ্য পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় শেরপুর জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদের ১৮ কিলোমিটার ড্রেজিং করা কাজ শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন