শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বায়োনিক সোলজার তৈরি করছে রাশিয়া অভিযোগ পেন্টাগনের

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

রুশ জুজুর ভয় দেখিয়ে যুক্তরাষ্ট্র নিজেই ভয়াবহ কোনো গবেষণার বৈধতা পাওয়ার চেষ্টা
করছে : বিশ্লেষক
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন দাবি করেছে যে, মানবদেহে নানা পরিবর্তন ঘটিয়ে অতিমানবীয় ক্ষমতার অধিকারী (বায়োনিক সুপারহিউম্যান সোলজার) সেনা তৈরির চেষ্টা করছে রাশিয়া। রুশ স্পুটনিক নিউজ এই তথ্য সম্প্রতি প্রকাশ করেছে। এই লক্ষ্য অর্জনের জন্য মানবদেহে শক্তিশালী বাড়তি অঙ্গ-প্রত্যঙ্গ প্রতিস্থাপন এবং মস্তিষ্কে ইমপ্ল্যান্ট বা চিপস বসানোর গবেষণা জোরেশোরে শুরু করে দিয়েছে রাশিয়া। খবরে বলা হয়েছে, যুদ্ধক্ষেত্রের ধকল সেনাকে সহজে সহ্য করার উপযোগী করে তুলতে উদ্দীপক ওষুধ এবং স্টেরয়েড ব্যবহার নিয়ে মস্কোয় পরীক্ষা চলছে।
মার্কিন শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তারা দাবি করেছেন, অতিমানবীয় ক্ষমতার অধিকারী সেনা বা বায়োনিক সুপারহিউম্যান সোলজার তৈরির লক্ষ্যে মানবদেহের সক্ষমতা বাড়ানোর বিষয়ে কাজ করছে মস্কো। এই জাতীয় প্রযুক্তিতে সফল হলে যুদ্ধের ধকল হাসিমুখে সহ্য করে দীর্ঘপথ পাড়ি দিতে পারবে একজন সেনা। তাছাড়া যুদ্ধক্ষেত্রে অকল্পনীয় সময় ধরে টিকে থাকতে পারবে। অন্যদিকে সেনাকে নির্দেশ পালনে দ্বিধাহীনভাবে বাধ্য করতে তার মস্তিষ্কে চিপস বসিয়ে দেয়ার পদ্ধতি নিয়েও কাজ চলছে। পাশাপাশি চিকিৎসকের সাহায্য ছাড়াই সেনা-দেহ যেন ক্ষত নিজেই সারিয়ে তুলতে পারে, সে জন্য প্রয়োগ করা হচ্ছে আণুবীক্ষণিক প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমে সেনা-দেহে বসিয়ে দেয়া হবে কাক্সিক্ষত চিপসসহ অতিক্ষুদ্র যন্ত্রপাতি। সেনা-দেহকে অমানবীয় শক্তিশালী করার জন্য বসানো হবে বহির্কঙ্কাল বা এক্সো-এস্কেলেটন। অর্থাৎ হাত, পা, বাহুতে যোগ করা হবে শক্তিশালী যান্ত্রিক হাত, পা বা বাহুসহ আরো নানা ধরনের বহির্কাঠামো বা বাড়তি দেহ কাঠামো।
একজন মানুষ ইচ্ছে করলেই হাত, পা বা বাহু সহজেই নাড়াতে পারেন। একইভাবে একজন সেনা যেন তার বাড়তি দেহ কাঠামোকে ইচ্ছে এবং প্রয়োজনমাফিক নাড়াতে বা ব্যবহার করতে পারে তারও ব্যবস্থা করবে এ আণুবীক্ষণিক প্রযুক্তি। এক্স-ম্যান বা আয়রন ম্যান মুভিতে মানুষের যে রূপ ফুটিয়ে তোলা হয়েছে, সব মিলিয়ে ভবিষ্যতের রুশ সেনা সে রকম হয়ে উঠতে পারে বলে খবরে ধারণা দেয়া হয়েছে। অবশ্য যুক্তরাষ্ট্রের সরকারের ডিফেন্স অ্যাডভান্স রিসার্চ প্রজেক্ট এজেন্সি বা ডারপা নিজেদের এ ধরনের গবেষণাকে বৈধতা দিতে চাইছে। আর সে লক্ষ্য সামনে রেখে রুশ গবেষণার কথা জোর গলায় বলছে। এমনই মত প্রকাশ করছেন বিশ্লেষকরা। স্পুটনিক, কে-২৪, ডেইলি স্টার ইউকে।

মার্কিন ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে দক্ষিণ কোরীয়দের প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রায় ৯০০ নাগরিক মার্কিন ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে অভিনব প্রতিবাদে শামিল হয়েছেন। সরকারের মার্কিন-মিসাইল প্রতিরক্ষা পরিকল্পনার প্রতিবাদে মাথা মুড়িয়ে ফেলেছেন ওই ৯০০ নাগরিক। গত সোমবার দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শেওংজু রাজ্যে এই অভিনব প্রতিবাদ অনুষ্ঠিত হয়। উত্তর কোরিয়ার মিসাইল হুমকির মুখে দক্ষিণ কোরিয়া সরকার যুক্তরাষ্ট্রের টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়। এই প্রকল্পের অধীনে শেওংজুর এক শহরে মিসাইলবিরোধী ইউনিট স্থাপনের পরিকল্পনা করে সরকার। গত জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থ নিউক্লিয়ার পরীক্ষা পরিচালনা করে ও মিসাইল পরিচালনার জন্য এক স্যাটেলাইটও চালু করে। এরই প্রেক্ষিতে জুলাই মাসে যুক্তরাষ্ট্রের টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স বা থাড প্রকল্পের সিদ্ধান্ত নেওয়া হয়। শেওংজুর অধিবাসীরা এর প্রতিবাদে মাথা মুড়িয়ে প্রতিবাদে অংশ নেন। প্রতিবাদের সংগঠকরা জানান, তারা শুধু শেওংজুতে নয়, বরং দক্ষিণ কোরিয়ার কোথাও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার পরিকল্পনা বাস্তবায়নের পক্ষপাতী নন। রয়টার্স।
নেপালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৩
ইনকিলাব ডেস্ক : নেপালের কাভরে জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ৩৩ বাসযাত্রীর প্রাণহানি ঘটেছে। এ ছাড়া দুর্ঘটনায় আহত হয়েছেন আরো কমপক্ষে ৪৩ যাত্রী। গত সোমবার দুপুরের দিকে কাভরি জেলার বিরতা দিরালি এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে। ঘটনাস্থলেই ওই বাসযাত্রীরা মারা গেছেন বলে নিশ্চিত করেছে দেশটির পুলিশ। পুলিশ বলছে, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় বাসটি সড়ক থেকে ৫০০ মিটার গভীরে পড়ে যায়। এতে বাসের ৩৩ যাত্রী নিহত ও আরো ৪৩ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে ধুলিখেল ও কাঠমান্ডুর বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। হিমালয়ান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন