শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টিসিবি পণ্য কিনতে ক্রেতাদের ভিড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

বৃষ্টি উপেক্ষা করে পেঁয়াজ-আলু কিনতে গতকাল রাজধানীর বিভিন্ন পয়েন্টে টিসিবির ট্রাকগুলোতে ক্রেতারাদের ছিল উপচে পড়া ভিড়। ঘণ্টাখানেক বা তারও বেশি সময় অপেক্ষা করে দুপুরে আসা হঠাৎ বৃষ্টিতে ভিজে প্রায় অর্ধেক দামে ন্যায্যমূল্যের পণ্য কিনতে পেরে অনেকের মুখে হাসি ফুটে উঠছে। ক্রেতারা বলছেন, বাজারদরে নাভিশ্বাস উঠা এই সময়ে ট্রাকসেলের সংখ্যা আরও বাড়ানো দরকার।

গতকাল রবিবার রাজধানীর মতিঝিল, প্রেসক্লাব, ফার্মগেট, কারওয়ান বাজারসহ কয়েকটি স্পটে টিসিবির ট্রাক সেলে ক্রেতাদের ছিল দীর্ঘলাইন। টিসিবির ট্রাকে আলু ২৫ টাকা, পেঁয়াজ ৩০ টাকা, চিনি ৫০ টাকা, মশুর ডাল ৫০ টাকা কেজিতে এবং সয়াবিন তেল ৮০ টাকা লিটারে বিক্রি হচ্ছে।
মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে ওভারব্রীজের নিচে বেলা আড়াইটায় টিসিবির ট্রাকের সামনে দেখা যায় ক্রেতাদের দীর্ঘ লাইন। তখনও গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এর মধ্যে কেউ ছাতা মাথায় কেউবা পলিথিন মাথার উপর ধরে দাঁড়িয়ে আছে। আর পলিথিন দিয়ে ঢাকা ট্রাকের ভিতর থেকে দুইজন ক্রেতাদের পণ্য দিচ্ছেন। বিক্রেতা বলেন, সকাল দশটা থেকে তারা এখানে পণ্য বিক্রি করেছেন। সবাই লাইন ধরে জিনিস নিচ্ছেন কোন সমস্যা হচ্ছে না।
মতিঝিল স্টাফ কোয়াটার থেকে আসা গৃহিনী সালমা বলেন, প্রায় ১ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে দুই কেজি আলু, ২ কেজি পেঁয়াজ ও ১ কেজি মুশুর ডাল কিনেছি। আমাদের চার জনের সংসারে এ দিয়ে ১৫ থেকে ২০ দিন চলে যাবে। এখানে বাজার দরে চেয়ে অর্ধেকেরও কমে পেয়েছি। বাজারে যে দাম তাতে আমাদের মতো অল্প আয়ের মানুষের সংসার চালানো খুব কষ্টকর।
টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী আলু ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। রাজধানীতে এর আগে সেব স্পটে ট্রাকে পণ্য বিক্রি করেছে টিসিবি, এবারও সেসব স্পটেই টিসিবির ট্রাক সেল চলমান রয়েছে। বর্তমানে ঢাকা শহরের ৮০টি স্থানে টিসিবির ট্রাকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করা হচ্ছে। নতুন করে কোনো স্পট বাড়ানো হয়নি।
রাজধানীর প্রতিটি স্পটে টিসিবির ট্রাকের সামনে প্রচন্ড ভিড় দেখা গেছে। সচিবালয়, প্রেসক্লাব, কাকরাইল ও পল্টন মোড়ে টিসিবির ট্রাক সেলে ছিল দীর্ঘ লাইন। ক্রেতারা পেঁয়াজ ও আলু কিনতে বেশি আগ্রহ দেখাচ্ছেন। তবে মশুর ডাল, সয়াবিন তেলসহ অন্য পণ্যও অনেকে কিনছেন।
তোফখানা রোডের জাতীয় প্রেসক্লাবের সামনে টিসিবির ট্রাক সেল থেকে আলু ও পেঁয়াজ কেনা সেগুনবাগিচার বাসিন্দা আলম বলেন, বাজারে পেঁয়াজের দাম এখনো ৯০ টাকা কেজি। আলুও ৪৫টাকা বিক্রি হচ্ছে। আমাদের মতো সীমিত আয়ের মানুষের অবস্থা করুন। আমরা নিরুপায়। তাই বাধ্য হয়ে টিসিবির ট্রাক থেকেই কম দামে পেঁয়াজ আলু সংগ্রহ করছি। এখান থেকে কম দামে কিনতে পেরে কিছুটা হলে হাঁফ ছাড়তে পারছি।
এর আগে গতমাসে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন, আলুর পাইকারি বিক্রেতা, কৃষি বিপণন অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থা এবং বিভাগের কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক সভা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৈঠকের পর তিনি ২৫ টাকা কেজি দরে আলু বিক্রির ঘোষণা দিয়ে বলেন, দেশে আলুর কোনো ঘাটতি নেই। প্রচুর আলু আবাদ হয়েছে। বন্যা ও বৃষ্টির কারণে সবজির আবাদ কিছুটা ক্ষতি হবার কারণে আলুর চাহিদা বেড়েছে। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ট্রাক সেলের মাধ্যমে টিসিবি আলু ২৫ টাকা কেজি দরে বিক্রয় করা হবে। জনপ্রতি ২ কেজি করে ২৫ টাকা দরে আলু কিনতে পারবেন। একই সাথে ট্রাক থেকে পেঁয়াজ, ভোজ্য তেল, চিনি, মশুর ডাল নির্ধারিত সাশ্রয়ী মূল্যে ক্রয় করা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন