ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

প্রথম দিন ১০ হাজার বিদেশি ওমরাহযাত্রী সউদী পৌঁছেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

দীর্ঘ ৭ মাসের অপেক্ষার পর করোনা নিষেধাজ্ঞা ক্রমান্বয়ে উঠে যাওয়ার তৃতীয় ও শেষ পর্যায়ে গতকাল রোববার প্রায় ১০ হাজার আন্তর্জাতিক হজযাত্রী সউদী আরব পৌঁছেছেন। সউদী হজ ও ওমরাহ উপমন্ত্রী ড. আমর আল-মাদ্দার মতে, বিদেশ থেকে আগত ১০ হাজার হজযাত্রীকে প্রথমে অনুমতি নিতে হবে। পৌঁছানোর পর ওমরাহযাত্রীদের মীকাতের স্থানে নিয়ে যাওয়ার আগে তিন দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে।

ওমরাহযাত্রীরা সউদীতে ১০ দিন পর্যন্ত থাকতে পারে, যার মধ্যে তিনদিন থাকতে হবে আইসোলেশনে। প্রটোকল অনুযায়ী, আন্তর্জাতিক ওমরাহযাত্রীদের ৫০০টি দলকে দিবসের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়া হবে এবং প্রতিটি গ্রুপে থাকবেন ২০ জন ওমরাহযাত্রী। আন্তর্জাতিক ওমরাহযাত্রীদের জন্য সর্বাধিক বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৫০।

উপমন্ত্রী আরো বলেন, করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে যেসব দেশের সংক্রমণ উল্লেখযোগ্য হারে বেশি সেসব দেশ থেকে ওমরাহযাত্রীদের আগমন আপাতত স্থগিত থাকবে। তৃতীয় ধাপ শুরু হওয়ার সাথে সাথে পবিত্র মসজিদগুলোয় শতভাগ কার্যক্রম শুরু হয়েছে। আল-মাদ্দা যোগ করেন, যে কোনও পর্যায়ে যদি ওমরাহযাত্রীদের উদ্বেগ বা বিপদের কারণ দেখা দেয় তবে মন্ত্রণালয় পরিস্থিতি মূল্যায়ন করবে এবং পূর্ববর্তী পর্যায়ে ফিরে আসবে এবং ক্ষমতা হ্রাস করবে।

বর্তমানে, ওমরাহযাত্রীদের নিয়ে আগমন-প্রস্থানের জন্য একমাত্র সাউদিয়া মনোনীত বিমান সংস্থা। তবে যেসব দেশে সাউদিয়া চলাচল করে না সেসব দেশের ওমরাহযাত্রীরা তৃতীয় পরিবহনের মাধ্যমে সউদীতে আসতে পারবেন।

ওমরাহযাত্রীদের অবশ্যই তাদের পুরো সফরকালে প্রতিটি দলকে পর্যবেক্ষণ করার জন্য ওমরাহ সংস্থাগুলো মনোনীয় স্বাস্থ্য গাইড থাকতে হবে। ওমরাহযাত্রীদের অবশ্যই পূর্ণ স্বাস্থ্য বীমা থাকতে হবে যার মধ্যে সংক্রামিত হলে জরুরি চিকিৎসা এবং একটি সম্ভাব্য পিসিআর পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে।

উল্লেখ্য, ইতামারনা অ্যাপসে নিবন্ধনের মাধ্যমে ওমরাহযাত্রীরা তাদের বুকিং সম্পন্ন করতে পারছেন। জানা গেছে, ১৪ লাখ মুসলিম অ্যাপটি ব্যবহার করছেন এবং ৩০ লাখ বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। এছাড়া হারাম শরীফে সালাত আদায় ও ওমরাহ পালনের জন্য ১০ লাখ মানুষকে অনুমতি দেয়া হয়েছে। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন