বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

স্বাধীনতার নামে মহানবী (সা.)’র অবমাননা সমর্থনযোগ্য নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

মতপ্রকাশের স্বাধীনতার নামে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অবমাননা কোনভাবেই সমর্থনযোগ্য মনে করে না বিএনপি। রাসূল (সা.) এর কার্টুন প্রকাশকে গর্হিত অপরাধ উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটি। এছাড়া মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যাঙ্গঁচিত্র (কার্টুন) প্রকাশের নিন্দা জানিয়ে এ ব্যাপারে মুসলিম উম্মাসহ সকল ধর্ম-বর্ণ মানুষের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সাথে একাত্মতা ঘোষণা করেছে বিএনপি

গতকাল রোববার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই সিদ্ধান্তের কথা জানান। শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে জানান তিনি।
মির্জা ফখরুল বলেন, পবিত্র ধর্ম ইসলাম এবং মহানবী মুহাম্মদ (সা.) এর ব্যাঙ্গঁ চিত্র (কার্টুন) প্রকাশ ও তার পক্ষে ফ্রান্সের প্রেসিডেন্টের অবস্থান গ্রহণকে কেন্দ্র করে সারা বিশ্বের ২০০ কোটিরও বেশি মুসলমানসহ সকল ধর্ম-বর্ণের কোটি কোটি যুক্তিবাদী ধর্মপ্রাণ মানুষ এবং বিভিন্ন রাষ্ট্র যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে চলেছে-বিএনপি তার সাথে একাত্মতা ঘোষণা করছে। সকল ধর্মের মানুষের ধর্মবিশ্বাসের প্রতি শ্রদ্ধাশীল বিএনপি মনে করে যে, মত প্রকাশের স্বাধীনতার নামে কোনো ধর্মনেতার অবমাননা কোনোভাবেই সমর্থনযোগ্য হতে পারে না। রাসুল (সা.) এর কার্টুন প্রকাশকে বিএনপি তাই একটি গর্হিত অপরাধ বলে গণ্য করে এবং তীব্র নিন্দা জানাচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, ধর্মীয় সহিষ্ণুতায় বিশ্বাসী বিএনপি মনে করে যে, মহানবী(সা.) এর কার্টুন প্রকাশ ও তা সমর্থন করা যেমন ধর্মবিদ্বেষকে উস্কিয়ে দেয়ার মতো অপরাধ তেমনি প্রতিবাদের ভাষা হিসেবে মানুষ হত্যাও গ্রহনযোগ্য নয়। বিশ্বের শান্তি প্রতিষ্ঠার মহান ব্রত নিয়ে যিনি মানবতার ধর্ম ইসলাম প্রচার করেছেন সেই মহানবী (সা.) এর দীক্ষাই হোক আমাদের নির্দেশক। বিএনপি আরো মনে করে যে, পবিত্র ধর্ম ইসলাম ও মহানবী (সা.) এর অনুসারীদের আবেগকে আহত করে বিশ্বব্যাপী যে অনাকাক্সিক্ষত পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা গোটা মানবজাতির ঐক্য ও মিলনের জন্য এক অনতিক্রমনীয় হুমকিতে পরিণত হয়েছে। এই সংকট থেকে বেরিয়ে আসার এবং ধর্মীয় স্বাধীনতা ও মূল্যবোধকে স্বীকৃতি দেয়ার মত মানবিক ও গণতান্ত্রিক দায়িত্ব পালনের জন্য ফ্রান্সের প্রেসিডেন্টকে উদ্যোগী হতে হবে। কারণ ঘৃণা ও সন্ত্রাস- কোনটাই বিশ্ববাসীর কাম্য নয়।

মহানবী (সা.) এর কার্টুন প্রকাশ নিয়ে বাংলাদেশ সরকারের অবস্থান সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ সরকার কোনটাতে প্রতিবাদ জানায় আর কোনটাতে জানায় না-এটা বলা দুরূহ। কারণ আপনারা লক্ষ্য করে দেখেছেন যে, বাংলাদেশের সার্বভৌমত্ব যেখানে প্রশ্নের সম্মুখিন হয়, সীমান্তে গুলি করে মারা হয় আমাদের নাগরিকদেরকে সে বিষয়ে কিন্তু আমাদের সরকার কোনো প্রতিবাদ জানান না বা প্রতিবাদ করেন না। আজ পর্যন্ত বাংলাদেশের জনগনের যে ইচ্ছা বা আকাক্সক্ষা বা তাদের যে সমস্ত চিন্তা-ভাবনা সেগুলোকে লক্ষ্য করে বা সেগুলোকে কেন্দ্র করে সরকার কখনো সেই ধরনের স্ট্যান্ড তারা নেয়নি। আমার মনে হয়, সেই কারণে হয়ত তারা (সরকার) এখন পর্যন্ত কোনো রি-অ্যাকশন দেয়নি। সেটাতে তাদের যে চরিত্র তা পরিস্কার হয়ে উঠে।
ইসি‘র প্রস্তাবিত আইন গণতন্ত্রের জন্য হুমকি মন্তব্য করে তিনি বলেন, নির্বাচন কমিশন যে আইন সংশোধন করতে যাচ্ছে বা প্রস্তাব করেছে এই আইনগুলো করলে তা গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে। যেটা আমরা বলি, অবাধ ও সুষ্ঠু নির্বাচন সকল দলের অংশগ্রহণে মাধ্যমে সেটা বেশ কঠিন হয়ে পড়বে। সংবাদ সম্মেলন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Sabbir Bin Mostafa ২ নভেম্বর, ২০২০, ২:১৩ এএম says : 0
সমর্থন যোগ্য নয়!! এই তার প্রতিবাদ!! এর থেকে তো ভালো প্রতিবাদ বিধর্মীরা করে।। সেকুলার ধর্ম বেচে খাওয়াই রাজনীতিবীদদের কাজ।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ২ নভেম্বর, ২০২০, ২:১৪ এএম says : 0
এতদিন পর বিএনপির বক্তব্য পাওয়া গেল। এক্ষেত্রে বিএনপি আর আওয়ামী লীগ িএকই মুদ্রার এপিঠ-ওপিঠ।
Total Reply(0)
Md Rayhan ২ নভেম্বর, ২০২০, ২:১৪ এএম says : 0
বর্তমানে ফ্রান্সের সাথে ইন্ডিয়াকেও বয়কট করা প্রতিটি মুসলমানের জন্য ফরজ হয়ে গেছে,বর্তমান সময়টা মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং কঠিন একটা সময়, বর্তমানে মুনাফিক বেঈমানর দের চরিত্র আল্লাহ প্রকাশ করে দিচ্ছেন এবং আল্লাহ তার মোমিন বান্দা দের আলাদা করে দিচ্ছেন, এখানে দুটো দল প্রকাশ হচ্ছে খুব সুন্দর করে একটা মোমিন মুসলমান আরেকটা মুনাফিক বেঈমান আর কাফের।
Total Reply(0)
MNs Nahid Hasan ২ নভেম্বর, ২০২০, ২:১৫ এএম says : 0
আমারা সবাই নবীর সেনা,, ভয় করিনা বুলেট বোমা।
Total Reply(0)
Sk Shanto ২ নভেম্বর, ২০২০, ২:১৫ এএম says : 0
একজন মুসলমান হিসেবে, আমাদের দায়িত্ব যে, নবীজি ও আল্লাহর বিরুদ্ধে কোনো কথা বললে, তার বিরুদ্ধে সরাসরি প্রতিবাদ করা, হ্যা এটাই মুসলমানদের পরিচয়, আমার নবী নিয়ে যে, কটুকথা বলবে তার বিচার দুনিয়ায়, এবং আখিরাতে হবে ইনশাআল্লাহ।
Total Reply(0)
Mahbur Rohoman ২ নভেম্বর, ২০২০, ২:১৬ এএম says : 0
প্রতিটি মুসলমানের প্রতিবাদ জানানো উচিত কারণ আমাদেরকে একদিন আল্লাহর কাছে জবাবদিহিতা করতে হবে সেদিন আমরা কি বলবো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন