শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এবার টানা ঊর্ধ্বমুখীতায় শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ৪:৫০ পিএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। অবশ্য এই টানা ঊর্ধ্বমুখী ধারায় ফেরার আগে শেয়ারবাজারে টানা পাঁচ কার্যদিবস দরপতন হয়।

আগের কার্যদিবসের মতো আজও লেনদেনের শুরুতেই মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরুর ৫০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ৪৭ পয়েন্ট পড়ে যায়।

তবে শেষ দুই ঘণ্টার লেনদেনে কিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে সূচকের বড় উত্থান থমকে দাঁড়ায়। এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবসে সূচকটি বাড়ল ৮০ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় এক পয়েন্ট কমে এক হাজার ৬৯৮ পয়েন্টে নেমেছে।

প্রধান সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৪টি এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯২ কোটি ৩৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৮৫ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১০৬ কোটি ৯৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া প্যাসেফিক ইনস্যুরেন্সের ৩৬ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৯৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে গ্লোবাল ইনস্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, বেক্সিমকো, রিপাবলিক ইনস্যুরেন্স, এক্সপ্রেস ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, পিপলস ইনস্যুরেন্স এবং এডিএন টেলিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৮৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৫০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৬টির এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন