মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভাঙছে সড়ক-বসতি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে বালু উত্তোলন

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চকরিয়ায় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বালু উত্তোলন অব্যাহত রেখেছে কতিপয় বালুদস্যুরা। ফলে ভাঙনের মুখে পড়েছে সড়ক, কবরস্থান, মসজিদ-মাদরাসা ও বসত বাড়ি। এনিয়ে স্থানীয়রা প্রশাসনের বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ করেছেন। উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মগছড়ারজোম মালুমঘাট পুলিশ ফাঁড়ির পূর্বপাশ এলাকায় চলছে বালুদস্যুদের এ তান্ডব।
জানা গেছে, উপজেলার ডুলাহাজারা মগছড়ারজোম ডুলারছড়া খাল থেকে মোহাম্মদ মিয়ার পুত্র গিয়াস উদ্দিনের নেতৃত্বে একদল বালুদস্যু প্রশাসন ও স্থানীয়দের বাধা নিষেধ উপেক্ষা করে অবৈধভাবে লবণাক্ত বালু উত্তোলন অব্যাহত রেখেছে। এসব বালু বিভিন্ন ঢালাই, বহুতল ভবন ও নির্মাণকাজে সাপ্লাই এবং বিক্রয় করা হচ্ছে। ফলে নির্মাণকাজের ভবিষ্যত নিয়ে চরম হুমকি রয়েছে।
অপরদিকে, মগছড়ারজোম-ডুলারছড়া খাল থেকে অবৈধ বালু উত্তোলন ও পরিবহনের ফলে বহুল যাতায়াতের মগছড়ারজোম সড়ক ভেঙে তছনছ হয়ে যাচ্ছে, নদীতে বিলীন হচ্ছে অসংখ্য বসতি, কবরস্থান ও মসজিদ-মাদরাসা। এছাড়াও ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন রিজার্ভ বনভ‚মি ভেঙে ছড়াখালে বিলীন হয়ে পড়ছে। এসব রক্ষা ও বালু উত্তোলন বন্ধ ও প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করতে স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারি কমিশনার(ভূমি) এবং ববনবিভাগের কক্সবাজার উত্তর বিভাগীয় বনসংরক্ষক বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু বালুদস্যুরা এসব কিছু তোয়াক্ষা না করে দিব্যি বালু উত্তোলন অব্যাহত রেখেছে। স্থানীয়রা সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য আহবান জানিয়েছেন।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ছড়াখাল থেকে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে একটি অভিযোগ দিয়েছেন।
যতবড় শক্তিধর ব্যক্তিই হোকনা কেন অচিরেই অভিযান পরিচালনা করা হবে। ইতোমধ্যে চকরিয়ার নদী ও ছড়াখালের বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে প্রায় ৭০/৮০টি ড্রেজার ও সেলু মিশিন জব্দ, ধংস ও অর্থদন্ড আদায় করা হয়েছে। ধারাবাহিক এ অভিযান অব্যাহত রাখতে কক্সবাজার জেলা প্রশাসনের নির্দেশে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন