ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে মুক্তিকামী নেতাকে হত্যা ভারতীয় সেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভারত অধিকৃত কাশ্মীরে শ্রীনগরের উপকণ্ঠে বন্দুকযুদ্ধে স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিন প্রধান সাইফুল্লাহ মীর (৩১) নিহত হয়েছেন। গতকাল পুলিশ এই তথ্য নিশ্চিত করেছে এবং এ অভিযানকে বড় ধরনের সাফল্য বলে অভিহিত করেছে।
ভারতীয় পুলিশ জানিয়েছে, সাইফুল্লাহ মীর - মুসাইব ও ডক্টর সাইফ নামেও পরিচিত, তিনি শ্রীনগরের রাঙগ্রেথ এলাকায় মূল বিমানবন্দরের কাছে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। তিনি ভারতীয় সেনার সাথে সঙ্ঘর্ষে আহত মুজাহিদদের চিকিৎসা করতেন। ভারতীয় পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, মে মাসে হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার রিয়াজ নাইকু নিহত হওয়ার পর সংগঠনটির দায়িত্ব গ্রহণ করেছিলেন সাইফুল্লাহ। নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলায় জড়িত থাকার কারণে সাইফুল্লাহ জম্মু-কাশ্মীরে ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন। জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান দিলবাগ সিং এএনআই বার্তা সংস্থাকে বলেছেন, ‘বন্দুকযুদ্ধে হিজবুল মুজাহিদিনের এক নম্বর কমান্ডার ডক্টর সাইফুল্লাহ নিহত হয়েছেন। অভিযান খুবই সফল হয়েছে।’ ‘পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর জন্য এ এক বড় ধরনের অর্জন’, ঘটনাস্থল থেকে সাংবাদিকদের বলেছেন পুলিশ কর্মকর্তা বিজয় কুমার। তিনি বলেন, ‘দক্ষিণ কাশ্মীর থেকে সাইফুল্লাহর শ্রীনগরে এসে একটি বাড়িতে লুকিয়ে থাকার খবর পেয়েছিল পুলিশ। সেই খবরের ভিত্তিতেই নিরাপত্তা বাহিনী ওই এলাকা ঘোরও করে অভিযান চালায়। দুইপক্ষের মধ্যে গুলিবিনিময়ে এক বিদ্রোহী নিহত হয়। আমাদের সূত্রমতে, তিনি সাইফুল্লাহ বলে ৯৫ শতাংশ নিশ্চিত। আমরা তার দেহ উদ্ধার করছি। এরপর তা শনাক্ত করা হবে।’ অভিযানে কোনও জঙ্গি জীবিত ধরা পড়েছে কিনা জানতে চাইলে কুমার বলেন, এক সন্দেহভাজনকে কাস্টডিতে নেয়া হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, মীর কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় পুলওয়ামা, কুলগাম ও সোপিয়ান অঞ্চলে সক্রিয় ছিলেন, তিনি জীববিজ্ঞান অধ্যয়ন করেছিলেন এবং ২০১৪ সালে হিজবুল মুজাহিদিনে যোগদানের আগে একজন টেকনিশিয়ান হিসাবে কাজ করেছিলেন। বিজয় কুমার জানিয়েছেন, চলতি বছর বিদ্রাহীদের হামলায় অন্তত ১৯০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন