ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ঘূর্ণিঝড়ের শঙ্কার মাস

অক্টোবরে ৪৫ ভাগ বেশি বৃষ্টিপাত তাপমাত্রা স্বাভাবিকের ঊর্ধ্বে

শফিউল আলম | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চলতি নভেম্বর (কার্তিক-অগ্রহায়ণ) মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে ঘনীভূত হয়ে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসে দেশের নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
গতকাল সোমবার আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভায় দীর্ঘমেয়াদি এই পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির এ সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদফতরের পরিচালক ও কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।
বাংলাদেশে দুর্যোগের অতীত পর্যায়ক্রম অনুসারে সাধারণত অক্টোবর-নভেম্বর এবং এপ্রিল-মে-জুন এই সময়কালীন বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস আঘাত হানে। গতবছর ৯ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এবং ২০ মে ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস ‘আমফান’ ভারতের উপকূল হয়ে বাংলাদেশে আঘাত করে। বর্তমানে বঙ্গোপসাগরের ওপরতল ৩০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রায় উষ্ণ রয়েছে। যা ঘন ঘন লঘুচাপ-নিম্নচাপ এমনকি ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস সৃষ্টি হওয়ার ক্ষেত্রে সহায়ক বলে জানায় বিশেষজ্ঞ সূত্র। গত ৩১ অক্টোবর মধ্য-বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে গতকাল কেটে গেলেও লঘুচাপ-নিম্নচাপের ঘনঘটা কেটে যায়নি এখনও।
চলতি নভেম্বরের পূর্বাভাসে জানা গেছে, এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। গত অক্টোবর (আশি^ন-কার্তিক) মাসে স্বাভাবিকের চেয়ে দেশে গড়ে ৪৪.৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে বিভাগওয়ারি হিসাবে বৃষ্টিপাতে ছিল বেশ অসঙ্গতি। যেমন-ঢাকা বিভাগে স্বাভাবিকের প্রায় কাছাকাছি (৩.৬ শতাংশ কম) বৃষ্টিপাত হয়। রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে ৩৭.৩ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে।
তবে বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে ১৩৯ শতাংশ বেশি (স্বাভাবিক বৃষ্টিপাতের পারিমাণ ১৭৬ মিলিমিটারের স্থলে ৪২২ মি.মি.) বৃষ্টিপাত হয়েছে। তাছাড়া চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত ৮৪.৫ শতাংশ বেশি, সিলেট বিভাগে ৫৭.৮ ভাগ বেশি, রাজশাহী বিভাগে ১১.৫ ভাগ বেশি, খুলনা বিভাগে ২৩.২ ভাগ বেশি এবং ময়মনসিংহ বিভাগে ১১.৮ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে। সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে প্রায় ৪৫ শতাংশ অতিরিক্ত বৃষ্টি ঝরেছে। এরআগে সেপ্টেম্বর (ভাদ্র-আশি^ন) মাসেও সারাদেশে গড়ে স্বাভাবিকের চেয়ে ৩৩.১ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।
বিশেষজ্ঞ কমিটির সভায় অক্টোবর মাসের আবহাওয়া পর্যালোচনায় জানা গেছে, গেল মাসে দিনের সর্বোচ্চ ও রাতের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে গড়ে যথাক্রমে ১.৪ এবং ১.৬ ডিগ্রি সেলসিয়াস বেশিই ছিল। এ বছরের প্রথম মাস থেকেই দিন ও রাতের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে।
গত মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট পর পর দু’টি লঘুচাপ ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। পরবর্তী সময়ে ভারতের অন্ধ্র উপকূল এবং পশ্চিমবঙ্গ-খুলনা হয়ে ফরিদপুর-মাদারীপুর দিয়ে গভীর নিম্নচাপ দু’টি ক্রমেই দুর্বল হয়ে কেটে যায়। গভীর নিম্নচাপের প্রভাবে দেশের অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। গত মাসে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২২ অক্টোবর খেপুপাড়ায় ২৫৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ১১ অক্টোবর চাঁদপুরে ৩৬.৬ এবং সর্বনিম্ন ৩১ অক্টোবর তেঁতুলিয়ায় ১৬.৬ ডিগ্রি সে.।
কেটে গেছে লঘুচাপ : সর্বশেষ আবহাওয়াবার্তায় আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মধ্য-বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে কেটে যাচ্ছে। উপক‚ল, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহে ঝড়োহাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা নেই। সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mohiuddin golam ৪ নভেম্বর, ২০২০, ৮:৫১ এএম says : 0
Month of ciclon disterbane .ok sir.
Total Reply(0)
Suvajit ৪ নভেম্বর, ২০২০, ৯:২৮ পিএম says : 0
Sattai
Total Reply(0)
বাসী খবর ৪ নভেম্বর, ২০২০, ১১:৫৫ পিএম says : 0
বাসী খবর
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন