শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাষ্ট্রায়ত্ত ৩ ব্যাংকে নতুন এমডি

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দীর্ঘ প্রতিক্ষার পর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পাচ্ছে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী, অগ্রণী ও রূপালী। অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এমডি হিসেবে তিন জনের নাম প্রস্তাব করে তিন ব্যাংকের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠিয়েছে। এখন তাদের নিয়োগের শুধু আনুষ্ঠানিকতা বাকি।
সোনালী ব্যাংকের এমডি পদে কর্মসংস্থান ব্যাংকের বর্তমান এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ, রূপালী ব্যাংকের এমডি হিসেবে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান এবং অগ্রণী ব্যাংকে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি মোহাম্মাদ সামস-উল ইসলামকে মনোনীত করেছে অর্থ মন্ত্রণালয়।
তাদের প্রত্যেককে তিন বছরের জন্য নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদনসহ ব্যাংকের পরিচালনা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।
নিয়ম অনুযায়ী ব্যাংক তিনটির বোর্ড এমডি নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র চাইবে। তিনজনের ব্যাপারে অনাপত্তি পাওয়া গেলে ব্যাংকগুলোর পরিচালনা পরিষদ এমডি হিসেবে তাদের নিয়োগ দেবে।
ব্যাংকগুলোর বোর্ড সচিবালয় সূত্রে জানা গেছে, আজ এই তিন জনের বিষয়ে অনাপত্তি চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হবে। কেন্দ্রীয় ব্যাংকের ছাড়পত্র পেলেই তাদের নিয়োগ দেওয়া হবে।
এমডি নিয়োগ দিতে চলতি বছরের ২৪ জুলাই ব্যাংক তিনটির চেয়ারম্যানদের আহ্বায়ক করে সার্চ কমিটি গঠন করে সরকার। সার্চ কমিটি এই তিনজনসহ মোট ৯ জনের নাম প্রস্তাব করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি পাঠিয়েছিল।
সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্তের চুক্তির মেয়াদ শেষ হয় গত ১৭ জুন। এরপর ব্যাংকের ডিএমডি আতাউর রহমান প্রধানকে ভারপ্রাপ্ত এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরবর্তী সময়ে আতাউর রহমান প্রধানকে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়। তখন সোনালী ব্যাংকের ডিএমডি দিদার মোহাম্মদ আবদুর রবকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয়।
অন্যদিকে, ঋণ বিতরণে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের দায়ে মেয়াদ শেষ হওয়ার ১০ দিন আগেই এ বছরের ২৯ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পরবর্তী সময়ে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব নিলেও একই অভিযোগে ব্যাংকের ডিএমডি মিজানুর রহমানকে আটক করে দুদক।
এছাড়া ৭ জুলাই চুক্তির মেয়াদ শেষ হয় রূপালী ব্যাংকের এমডি ফরিদ উদ্দিন আহমেদের। পরবর্তী সময়ে ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন