শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নারায়ণগঞ্জে নগর স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা নির্দেশিকা-২০১৯ উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ৫:৩৯ পিএম

নারায়ণগঞ্জের আলী আহম্মদ চুনকা পাঠাগার অডিটরিয়ামে নগর স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা নির্দেশিকা ২০১৯-এর উদ্বোধন এবং প্রশিক্ষণপ্রাপ্ত নগর স্বেচ্ছাসেবকদের সনদপত্র বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (৫ নভেম্বর) এ অনুষ্ঠান সম্পন্ন হয়। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১, আফসানা আফরোজ বিভা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর বন্দনা রিসাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালক (প্রশাসন) মো. হারুন উর রশিদ মোল্লাহ্ (অতিরিক্ত সচিব), ঢাকা বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. ছালেহ উদ্দীন।

সেভ দ্যা চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর মতিউল আহসান বলেন, ইতোপূর্বে নগর স্বেচ্ছাসেবকদের জন্য কোনো গাইডলাইন ছিলনা। ২০১৯ সালে সেভ দ্যা চিলড্রেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহায়তায় একটা গাইড লাইন প্রস্তুত করে যেখানে নগর স্বেচ্ছাসেবকদের দায়িত্ব কর্তব্য এবং পরিচালনা পদ্ধতি নির্দিষ্ট করে দেবার পাশাপাশি এডিবি-তে অনুদানের কথাও বলা হয়েছে। উক্ত গাইড লাইন নগর স্বেচ্ছাসেবকদের সঠিকভাবে পরিচালিত হতে সাহায্য করবে।

নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম বলেন, ২০১৫ সাল থেকে আমরা সেভ দ্য চিলড্রেনের সাথে কাজ করছি। ইতোমধ্যে সেভ দ্য চিলড্রেন এর সহায়তায় আমরা ৩০০ জন স্বেচ্ছাসেবক তৈরি করতে পেরেছি। পর্যায়ক্রমে প্রতি ওয়ার্ডে আমরা ১০০ জন করে ২৭টি ওয়ার্ডে মোট ২৭০০ স্বেচ্ছাসেবক তৈরি করা হবে।

বন্দনা রিসাল সেভ দ্য চিলড্রেনের পক্ষে বলেন, সেভ দ্য চিলড্রেন বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন উন্নয়ন কর্মকা- পরিচালনা করে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে কাজ করতে পেরে সেভ দ্য চিলড্রেন অনেক আনন্দিত। নগর স্বেচ্ছাসেবকদের জন্য যে গাইডলাইন প্রস্তুত করা হয়েছে নি:সন্দেহে সেটি হতে নগর স্বেচ্ছাসেবক এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন অনেক উপকৃত হবে।

মো. ছালেহ উদ্দীন বলেন, ফায়ার সার্ভিস জরুরি সাড়াদানে কাজ করে। এই জরুরি সাড়াদান কাজে স্বেচ্ছাসেবকগণ ফায়ার সার্ভিসের সাথে স্বেচ্ছা শ্রম দিয়ে থাকে।

আফসানা আফরোজ বিভা বলেন, স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে প্রস্তুত করবার জন্য সেভ দ্য চিলড্রেন এবং সিপিডিকে অনেক ধন্যবাদ। সিটি কর্পোরেশনের নতুন বিল্ডিং তৈরি হলে সেখানে স্বেচ্ছাসেবকদের কো-অর্ডিনেশন সেন্টার করে দেয়ার জন্য আমি মেয়র মহোদয়কে অনুরোধ করবো।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. হারুন উর রশিদ মোল্লাহ্, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরন বিশ্বাস, ১০ নং ওয়ার্ড কাউন্সিলর শফিউদ্দীন প্রধান এবং সংরক্ষিত ওয়ার্ড ১০, ১১, ১২-এর ওয়ার্ড কাউন্সিলর মিনোয়ারা বেগম।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নগর দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় দীর্ঘদিন ধরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, সেভ দ্য চিলড্রেন এবং কমিউনিটি পার্টিসিপ্যান্ট এন্ড ডেভেলপমেন্ট একযোগে কাজ করে আসছে। যার ধারাবাহিকতায় সরকারি নির্দেশনা মোতাবেক দুর্যোগে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সাথে স্বেচ্ছাশ্রম প্রদানের লক্ষ্যে সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহায়তায় কমিউনিটি পার্টিসিপ্যান্ট এন্ড ডেভেলপমেন্ট নামক সংস্থাটি প্রায় ২৫০ জন নগর স্বেচ্ছাসেবক তৈরি করতে স্বক্ষম হয়েছে। একই সাথে সেভ দ্য চিলড্রেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগীতায় এ সকল নগর স্বেচ্ছাসেবকগণের দায়িত্ব, কর্তব্য প্রভৃতি বিশদ লিপিবদ্ধ করে তৈরি করেছে নগর স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা নির্দেশিকা ২০১৯।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন