শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

৭০ দিন ধরে 

ইনকিলাব ডেস্ক : ৭০ দিন ধরে করোনায় আক্রান্ত ছিলেন যুক্তরাষ্ট্রের এক বয়োজ্যেষ্ঠ নারী। ৪ নভেম্বর জার্নাল সেলে প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। জানা গেছে, উপসর্গহীন করোনায় আক্রান্ত ছিলেন ৭১ বছর বয়সী ওই নারী। পাশাপাশি ব্লাড ক্যান্সারেও আক্রান্ত ছিলেন তিনি।ফলে অত্যন্ত দুর্বল হওয়ায় তার রোগ প্রতিরোধ ক্ষমতাও তেমন ছিল না। এদিকে এই তথ্য সামনে আসার পর থেকেই বেশ চিন্তিত হয়ে উঠেছেন গবেষকরা। কারণ এর আগে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে জানানো হয়েছিল অন্য জটিল রোগে ভুগছেন এমন ব্যক্তির যদি করোনা হয়, তবে তা ২০দিনের বেশি স্থায়ী হবে না। জার্নাল সেল।


১০৩ দিন পর
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের কারাগারে বন্দি ফিলিস্তিনি নাগরিক মাহের আল-আখরাস শেষ পর্যন্ত অনশন ভেঙেছেন। তাকে মুক্তি দেয়া হবে বলে ইসরাইলি কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি হওয়ার পর ১০৩ দিন পর তিনি অনশন ভাঙেন। ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি শুক্রবার জানিয়েছে, আগামী ২৬ নভেম্বর মাহের আল-আখরাস ইসরাইলি কারাগার থেকে মুক্তি পাবেন। এছাড়া, তার বিরুদ্ধে যে প্রশাসনিক আটকাদেশ রয়েছে তা নবায়ন করা হবে না। চুক্তি অনুযায়ী ফিলিস্তিনের এ বন্দি বাকি কয়দিন চিকিৎসার জন্য হাসপাতালে থাকবেন। আনাদোলু, আরব নিউজের।


খবর কে দেবেন
ইনকিলাব ডেস্ক : মার্কিন নির্বাচনে ঝুলে থাকা পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনায় এখন পর্যন্ত যা অবস্থা তাতে বলা যায় নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন জো বাইডেন। ডেমোক্রেটিক প্রার্থীর কাছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘হেরে গেছেন’ বিষয়টি তাকে কে বলবেন এ নিয়ে কঠিন অবস্থায় পড়েছে রিপাবলিকান শিবির। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির প্রেসিডেন্ট হতে ৫৩৮টি ইলেক্টোরালের মধ্যে ২৭০টি ইলেক্টোরাল জয়ের দরকার। এর মধ্যে ২৬৪টি ইলেক্টোরাল জিতে অনেকটাই এগিয়ে রয়েছেন বাইডেন। ‘ম্যাজিক সংখ্যায়’ পৌঁছাতে দরকার মাত্র ছয়টি ইলেক্টোরাল। দ্য মেইল।


স্থগিত হলো
ইনকিলাব ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ এখনো কমেনি। বরং আরো শক্তিশালী হয়ে বিশ্বব্যাপী এর তান্ডব বেড়েই চলেছে। বহু জায়গায় নতুন করে সংক্রমণের ঢেউ দেখা দিয়েছে। আর সেই সংক্রমণ প্রতিরোধে দেশে দেশে চলছে লকডাউন আর জরুরি অবস্থা জারি। ফলে এবারে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের বার্ষিক অধিবেশন স্থগিত রাখতে হচ্ছে। সংস্থার ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনাটি ঘটলো। করোনার জন্য স্থগিত হয়ে গেল ইন্টারপোলের সাধারণ পরিষদের ৮৯তম বার্ষিক অধিবেশন। কথা ছিল সংযুক্ত আরব আমিরাতে অধিবেশন আগামী ৭-৮ ডিসেম্বর বসবে। ইন্টারপোল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন