শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লিবিয়ায় ইসলামিক স্টেটের ৫ হাজার জিহাদি রয়েছে

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাক ও সিরিয়ায় যখন ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের সংখ্যা কয়েক হাজার হ্রাস পেয়েছে তখন সাম্প্রতিক মাসগুলোতে লিবিয়ায় তাদের প্রচুর সংখ্যায় দেখা যাচ্ছে। একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ কথা বলেন। খবর : এএফপি।
উক্ত কর্মকর্তা বলেন, লিবিয়ায় এখন ৫ হাজার আইএস যোদ্ধা রয়েছে। আগে এ সংখ্যা ছিল ২ থেকে ৩ হাজার। তিনি বলেন, যুক্তরাষ্ট্র মনে করে যে, ইরাক ও সিরিয়ায় ১৯ থেকে ২৫ হাজার আইএস যোদ্ধা রয়েছে যা আগের ধারণাকৃত ২০ থেকে ৩৩ হাজারের চেয়ে কম।
লিবিয়ায় আইএস গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জোরদার হওয়ার প্রেক্ষাপটে আইএস যোদ্ধাদের এ তুলনামূলক সংখ্যার কথা প্রকাশ করা হল।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক ঐ মার্কিন কর্মকর্তা বলেন, ইরাক ও সিরিয়ায় চলমান মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় আইএস যোদ্ধারা তাদের সংখ্যা হ্রাস পেয়েছে বলে দেখেছে। তাছাড়া তুরস্কে ভ্রমণ নিষেধাজ্ঞায় কড়াকড়ি ও তাদের সংখ্যা হ্রাসের কারণ।
কর্মকর্তা বলেন, যুদ্ধক্ষেত্রে মৃত্যু, সপক্ষ ত্যাগ, অভ্যন্তÍরীণ শৃঙ্খলামূলক ব্যবস্থা, যোদ্ধা নিয়োগ স্বল্পতা ও বিদেশী যোদ্ধাদের সিরিয়া যেতে জটিলতা ইত্যাদি মিলিয়ে এটা ঘটেছে।
লিবিয়াতে আইএস জিহাদিরা সাবেক নেতা গাদ্দাফির জন্মস্থান সিরতে দখল করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন