শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প হেরে যাওয়ায় যুক্তরাষ্ট্রের সমর্থন হারানোর শঙ্কায় তাইওয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১:১০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন বিজয়ী হওয়ায় বিশ্বনেতারা অভিনন্দন জানালেও শঙ্কায় পড়ে গেছে তাইওয়ান। ট্রাম্প হেরে যাওয়ায় যুক্তরাষ্ট্রের সমর্থন হারানোর শঙ্কা পেয়ে বসেছে তাইওয়ানবাসীর মনে।

প্রেসিডেন্ট টিসাই ইং-ওয়েন সামাজিক যোগাযোগের মাধ্যমে এ ব্যাপারে অবশ্য বলেছেন, মার্কিন নির্বাচনের ফল যাই হোক না কেন, সম্পর্কগুলো পরিবর্তন হবে না এবং আমরা তাইওয়ান-মার্কিন সম্পর্ককে আরো গভীর করব।
তাইওয়ানবাসীর কাছে বেশ জনপ্রিয় ডোনাল্ড ট্রাম্প। কারণ, চীনের অব্যাহত আগ্রাসনবাদী আচরণের বিরুদ্ধে তাইওয়ান ইস্যুতে নিজের থেকেই বারবার সোচ্চার হয়েছেন ট্রাম্প।
২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পর ট্রাম্প তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলার জেরে দু'দেশের সম্পর্ক অনেক দৃঢ় হয়।
ট্রাম্পের প্রশাসন ২০১৭ সালে এসে তাইওয়ান ভ্রমণ আইন পাস করে; যা মার্কিন যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের কর্মকর্তাদের মধ্যে সরকারি সফরের মাধ্যমে ঘনিষ্ঠ সম্পর্ককে উৎসাহিত করে।
চলতি বছরের শুরুর দিকে মার্কিন স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক মন্ত্রী আলেক্স আজারের স্থল-ভ্রমণের পথ তৈরি হয়েছে ওই আইনের বদৌলতে। গত ৪০ বছরের মধ্যে তাইওয়ান সফরকারী সর্বোচ্চ পদস্থ মার্কিন কর্মকর্তা ছিলেন অ্যালেক্স।
ট্রাম্পের মেয়াদে তাইওয়ানের কাছে ১৫বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া আরো সাত বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দেয়া আছে। সেসবের মধ্যে ড্রোন, যুদ্ধবিমান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে। সূত্র: আল-জাজিরা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন