শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

দেশব্যাপী প্রতিবাদ অব্যাহত

ফ্রান্সে বিশ্বনবী (সা.) অবমাননা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১১:৫৭ পিএম

ফ্রান্সে বিশ্বনবী (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন ও ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁর কটূক্তির প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকালও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন-

চট্টগ্রাম ব্যুরো জানায়, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁকে বিশ্ববাসীর কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন সুন্নী নেতৃবৃন্দ। গতকাল নগরীর জামালখান প্রেসক্লাব চত্বরে বিক্ষোভ মিছিলপূর্ব এক মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানান তারা। তারা বলেন, বিশ্বনবীর (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ করে ফ্রান্স মুসলমানদের হৃদয়ে আঘাত করেছে। এ অপরাধে তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে। তারা চলমান জাতীয় সংসদের অধিবেশনে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস এবং সে দেশের পণ্য বর্জনের আহ্বান জানান।

গাউসিয়া কমিটি কেন্দ্রীয় পরিষদের আয়োজনে মানববন্ধনে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ। প্রধান বক্তা ছিলেন যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার। প্রিন্সিপাল আবু তালেব বেলালের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কমিটির মহাসচিব শাহজাদ ইবনে দিদার, সাংগঠনিক সম্পাদক মাহাবুব এলাহী সিকদার, মহানগর শাখার আহ্বায়ক সেকান্দর হোসেন মিয়া প্রমুখ। মানববন্ধনে আহলে সুন্নাত ওয়াল জামাআতের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব থেকে লালদীঘি চত্বরে গিয়ে শেষ হয়।

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, ফ্রান্সে বিশ্বনবী (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন করার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে সিলেটের বিশ্বনাথ উপজেলা। গতকাল দুপুরে জনমঙ্গল ঈদগাহ যুব কমিটির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করা হয়েছে। সভায় ১১টি বিভিন্ন সংগঠনের ব্যানারে অংশগ্রহণ করেন শত শত মুসলিম জনতা। সভায় বক্তারা বলেন, ফ্রান্স সরকার বিশ্বনবী মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র করে বাংলাদেশসহ মুসলমানদের অন্তরে আঘাত দিয়েছে। আমরা ফ্রান্স সরকারকে জানিয়ে দিতে চাই, অবিলম্বে মুসলমানদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় ফ্রান্সের সাথে সকল ক‚টনৈতিক সম্পর্ক বন্ধ ও তাদের সকল পণ্য বর্জন করা হবে। তাছাড়া ক্ষমা না চাওয়া পর্যন্ত প্রতিবাদ আন্দোলন অব্যাহত থাকবে।

জনমঙ্গল ঈদগাহ যুব কমিটির সভাপতি শেখ মোমিন মর্তুজা শিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুব আহমদ এবং সিনিয়র সদস্য আমির আলীর যৌথ পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন- কুরুয়া আলিম মাদরাসার সুপার মাওলানা আখতার আলী, শেখ হাবিব উল্লাহ দাখিল মাদরাসার সুপার শেখ সাহিদুর রহমান, হযরত আব্দুল কাদির জিলানী (রহ.) ইসলামী ইন্সটিটিউটের প্রিন্সিপাল মাওলানা আবুল হোসেন, বিশ্বনাথ পৌর আল ইসলাহর সদস্য সচিব শেখ শাহজাহান, রশিদপুর জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল জলিল, হিমিদপুর মসজিদের খতিব মাওলানা মামুন শাহরিয়ার, উত্তর ধর্মদা মসজিদের খতিব হাফিজ কয়েছ আহমদ প্রমুখ।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, রাসূল (সা.)-এর অবমাননার প্রতিবাদে সিরাজদিখানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় উপজেলার ঢাকা-মাওয়া মহাসড়কের নিমতলায় ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তৌহীদি জনতা এ মানববন্ধন করেন।

কেয়াইন ইউনিয়নের সর্বস্তরের তাওহিদী জনতার আয়োজনে ও নিমতলা মাদরাসার প্রিন্সিপাল হযরত মাওলানা হাফেজ খলিলুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক মাওলানা জিয়াউল হক কাসেমী, কেয়াইন ইউনিয়ন চেয়ারম্যান মো. আশ্রাফ আলী, মাওলানা মনির, ইসলামী আন্দোলন বাংলাদেশ সিরাজদিখান শাখার সভাপতি মাওলানা ওবায়দুল হক, কেয়াইন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাদ হোসেন, মাওলানা আছাদুল্লাহ, মাওলানা মহিউদ্দিন, ব্যবসায়ী মহাসিন মোল্লা, মাওলানা নিয়ামত উল্লাহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, রাসূল (সা.)-কে নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসি তাই তার অবমাননা কোনভাবেই সহ্য করা হবে না। আমরা গভীরভাবে লক্ষ্য করছি ইসকন নামে উগ্রবাদী সংগঠন সাম্প্রদায়িক উস্কানিমূলক বক্তব্য দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গার দিকে ঠেলে দিচ্ছে। তাই এই জঙ্গিবাদী সংগঠনটি নিষিদ্ধ করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন